পরিধি ও সক্ষমতা বাড়াতে ডিপিডিসির পরিকল্পনা
ঢাকায় বিদ্যুত্ সেবা
ইত্তেফাক রিপোর্ট২৭ আগষ্ট, ২০১৫ ইং
পরিধি ও সক্ষমতা বাড়াতে ডিপিডিসির পরিকল্পনা
ঢাকায় বিদ্যুত্ সেবার পরিধি এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। ভবিষ্যত্ চাহিদা বৃদ্ধি মোকাবিলায় বিদ্যুতের সাব স্টেশন এবং সঞ্চালন লাইন বৃদ্ধি এবং শক্তিশালীকরণেরও পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. নজরুল হাসান জানান, চাহিদা মেটাতে সাব স্টেশন বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ১৩২/৩৩ কেভি লেভেলে বিদ্যমান ১৩টি সাব স্টেশনকে ২০১৮ সালের মধ্যে ২০টিতে এবং ২০২১ এর মধ্যে ২৮টিতে বাড়ানো হবে। ৩৩/১১ কেভি লেভেলে বিদ্যমান ৪৩টি সাব স্টেশনকে ২০১৮ সাল নাগাদ ৬৪টি এবং ২০২১ সালের মধ্যে ৮৫টিতে পরিণত করা হবে।

ডিপিডিসি সূত্র জানায়, বিদ্যমান ১৯৩ কিলোমিটারের ১৩২ কেভি ওভার হেড ট্রান্সমিশন লাইনকে ২০১৮ সালে  ২৩০ কিলোমিটারে ২২৬ কেভিতে উন্নীত করা হবে। ২০২১ সালের মধ্যে ৩৫ কিমিতে ১৩২ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল লাইনকে ২০১৮তে ৯১ কিমি এবং ২০২১ সালের মধ্যে ১৪০ কিমিতে পরিণত করা হবে। বিদ্যমান ১৫৭ কিমি ৩৩ কেভি ওভার হেড ট্রান্সমিশন লাইনকে ২০১৮তে ১৬০ কিমিতে এবং ২০২১ সালের মধ্যে ১৭০ কিমি করা এবং বিদ্যমান ২১১ দশমিক ৫০ কিমি ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল লাইনকে  ২০১৮তে  ২৮৪ কিমি এবং ২০২১ সালের মধ্যে ৩৩০ কিমিতে পরিণত করা  হবে।

জানা যায়, ডিপিডিসির সিস্টেম লস ২০০৭-০৮ অর্থ বছরের ২০ দশমিক ০৬ শতাংশ ছিল। বর্তমানে এটি ৮ দশমিক ৯৭ শতাংশে কমে এসেছে। সাম্প্রতিককালে ডিজিটাল মিটার, প্রি-পেইড মিটার ও এক্সপ্রেস ফিডার প্রবর্তনের ফলে দুর্নীতি কমেছে। সিস্টেম লস কমিয়ে সেবা ব্যবস্থাপনা আধুনিকায়ন করারও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বর্তমানে ডিপিডিসির আওতাধীন এলাকায় ১৩২৮ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। ২০১৮ সালে ২০৬৬ এবং ২০২১ সালের মধ্যে ২৯০২ মেগাওয়াটে উন্নীত হবে। আগামী ২০২৫ সালের মধ্যে এই চাহিদা ৪২৪৯ মেগাওয়াটে উন্নীত হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন