‘গোল্ডেন গ্লোরি : প্রগতির পঞ্চাশ’
তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদশর্নী শুরু
ইত্তেফাক রিপোর্ট০২ ডিসেম্বর, ২০১৫ ইং
শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘গোল্ডেন গ্লোরি:প্রগতির পঞ্চাশ’ শীর্ষক আলোকচিত্র প্রদশর্নী। তিনজন আলোকচিত্রীর মোট ৬৮টি ছবি নিয়ে ‘প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ’ আয়োজিত এই প্রদর্শনী চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ধানমন্ডির দৃক গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিড়ি’র ইইপি প্রজেক্টের সিইও মি. ইমন টেইলর, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো. আকরাম হোসেন, প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, প্রজেক্ট ডিরেক্টর কাজী আব্দুল নূর। চলতি বছর আগস্ট-২০১৫ থেকে জুলাই-২০১৬ পর্যন্ত নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক ভাবে পালিত হচ্ছে এই ৫০ বছর পূর্তি উত্সব। বর্ষপূতি উপলক্ষে পরবর্তীতে আরো অনুষ্ঠান থাকবে।

প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, দেশব্যাপী আমাদের উদ্যোগগুলোর একটি খণ্ডিতচিত্র পাওয়া যাবে প্রদর্শনীতে। প্রদর্শিত প্রতিটি ছবিতে রয়েছে দরিদ্র মানুষের প্রযুক্তি ব্যবহারের গল্প। ছবিগুলো দরিদ্র মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে প্রযুক্তির বিচিত্র ব্যবহারের একটি উদাহরণ। দারিদ্র্য বিমোচনের লাগসই প্রযুক্তির উদ্ভাবন, বিকাশ ও পুনর্ব্যবহারে মানুষের পাশে থেকে কাজ করাই প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশে উদ্দেশ্য।

তিনি বলেন, বাংলাদেশে মূলত আমরা জলবায়ুর পরিবর্তন, কৃষি, দুর্যোগে ঝুঁকি মোকাবিলা, শহরাঞ্চলে নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, প্রচলিত বাজার ব্যবস্থায় দরিদ্র মানুষের অভিগম্যতা বৃদ্ধি, জ্বালানি, এসব বিষয়ে আমরা কাজ করে থাকি। এ ছাড়া বৃহত্তর রংপুর এলাকার নদীভাঙ্গন কবলিত ‘অতি দরিদ্র’ মানুষের জন্য আমাদের বিশেষ কার্যক্রম রয়েছে। দেশের প্রায় ২৬টি জেলার এ নিয়ে কাজ হয়।

প্রদর্শিত ছবিতে উঠে এসেছে —‘বালুচরে সবজি চাষ, দুর্যোগ-ঝুঁকি মোকাবিলা ও জলবায়ুর পরিবর্তন, আর্টিফিসিয়াল এ্যাকুফর টিউবয়েল, বন্যা সহনশীল বসতবাড়ি, লবণাক্ততা সহনশীল কৃষি, ভাসমান ক্ষেতে সবজি চাষ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, বর্জ্য থেকে সার ও জ্বালানি উত্পাদন, ইকোলজিক্যাল স্যানিটেশন, কৃষি কল সেন্টার ব্যবস্থাপনা ও পরিচালনা, বায়োগ্যাস থেকে বিদ্যুত্ উত্পাদন ও ইরিগেশন চালানো, কৃষি কল সেন্টার ব্যবস্থাপনা ও পরিচালনার চিত্র।’

জানা যায়, ‘প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ’ যুক্তরাজ্যভিত্তিক একটি উন্নয়ন প্রতিষ্ঠান, দারিদ্র্য বিমোচনে ‘প্রযুক্তির ন্যায্যতা’ প্রতিষ্ঠা ও দরিদ্র মানুষের কল্যাণ সাধনে আমরা বাংলাদেশে কাজ শুরু করি ১৯৯০ সালে। তবে এই প্রতিষ্ঠানটির কাজ শুরু হয় ১৯৬৬ সালের দিকে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন