সংসদ ও গণতন্ত্র বিষয়ে সচেতন করতে সিপিএ রোড-শো
তরুণরা কমনওয়েলথের ভবিষ্যত্ :স্পিকার
ইত্তেফাক রিপোর্ট০৩ মার্চ, ২০১৬ ইং
কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) কমনওয়েলথভুক্ত তরুণ প্রজন্মের মাঝে সংসদ ও গণতন্ত্র বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং ভবিষ্যত্ নেতৃত্ব গ্রহণের জন্য প্রস্তুত করার লক্ষ্যে প্রথমবারের মত রোড-শো কর্মসূচির উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ জাতীয় সংসদের উত্তর প্লাজা থেকে গতকাল বুধবার রাজধানীর বিভিন্ন বিদ্যালয়-মহাবিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছে এই সিপিএ ‘রোড শো’। এর উদ্বোধন করে সিপিএ চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তরুণ প্রজন্ম কমনওয়েলথের ভবিষ্যত্। এই রোড-শো’র মাধ্যমে তরুণরা সংসদের কার্যক্রম, গণতন্ত্র, আইনের শাসন ও মৌলিক মানবাধিকার সম্পর্কে জানবে।

রোড-শো উপলক্ষে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শিরীন শারমিন আরও বলেন, এই রোড শো’র মাধ্যমে দেশের প্রত্যেক যুবক জানতে পারবে তাদের মৌলিক অধিকার, মানবাধিকার, আইনের শাসন, সংসদীয় গণতন্ত্র এবং শাসন বিভাগ কিভাবে কাজ করে। যা যুব সমাজকে পরবর্তী নেতৃত্বে আসতে সহায়তা করবে। তিনি বলেন, সিপিএভুক্ত ৫৩টি দেশে প্রায় ২ দশমিক ২ বিলিয়ন লোক রয়েছে, এর মধ্যে ৬০ শতাংশের বয়স ৩০ বছরের নীচে।

স্পিকার জানান, সিপিএ’র অন্যান্য কার্যক্রমের অংশ হিসেবে অব্যাহতভাবে এই রোড শো চলতে থাকবে। যুব সমাজ জনপ্রতিনিধিদের কাছাকাছি আসার সুযোগ পাবে, আইন সম্পর্কে ধারণা পাবে। এরপর জুনে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে একই ‘রোড শো’ শুরু হবে। বাংলাদেশের প্রতিটি বিভাগে এই কার্যক্রম চালুর চিন্তা রয়েছে। সংসদ সদস্যরা চাইলে তাদের নিজ নির্বাচনী এলাকায়ও এই কার্যক্রম চালাতে পারেন, সেক্ষেত্রে সিপিএ সহযোগিতা করবে। আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত, সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফও সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন। সংসদের হুইপ শহিদুজ্জামান সরকার, সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি ও সংসদ সচিব ড. আবদুর রব হাওলাদার এসময় উপস্থিত ছিলেন। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, বিএএফ শাহীন কলেজ, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং শেরেবাংলা নগর বালক উচ্চ বিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থী স্পিকারের আমন্ত্রণে রোড-শো’তে অংশ নেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩ মার্চ, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১২:১১
আসর৪:২৪
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৬:১৯সূর্যাস্ত - ০৬:০০
পড়ুন