দরিদ্রদের বিনামূল্যে চক্ষু সেবায় হচ্ছে ‘ভিশন সেন্টার’
২৭ জুলাই, ২০১৬ ইং
ব্র্যাক ও অরবিস ইন্টারন্যাশনালের মধ্যে চুক্তি স্বাক্ষর

g ইত্তেফাক রিপোর্ট

গ্রামাঞ্চলে হতদরিদ্র মানুষের জন্য উন্নত চক্ষু চিকিত্সা সেবা দিতে ব্র্যাক ও যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। গতকাল মঙ্গলবার মহাখালীর ব্র্যাক সেন্টারে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন ফজলে হাসান আবেদ, ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডা. কাওসার আফসানা, অরবিসের পক্ষে উপস্থিত ছিলেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ, ডিরেক্টর (অপারেশন্স) মো. আলাউদ্দিন প্রমুখ।

চুক্তি অনুযায়ী, কাতার ডেভেলপমেন্ট ফান্ডের একটি প্রকল্প ‘কাতার ক্রিয়েটিং ভিশন’-এর আর্থিক সহায়তায় অরবিস ইন্টারন্যাশনাল হতদরিদ্র ও সাধারণ মানুষের চক্ষু চিকিত্সার জন্য দেশের চারটি স্থানে ’ভিশন সেন্টার’ স্থাপনে ব্র্যাককে আংশিক সহায়তা দেবে। এগুলো নির্মাণ করা হবে প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারের আদলে। দিনাজপুরের খানসামা, ময়মনসিংহের নান্দাইল, খুলনার ডুমুরিয়া ও কুমিল্লার হোমনা উপজেলায় এই সেন্টারগুলো করা হবে। এসব নির্মাণের জন্য আংশিক সহায়তা হিসেবে ব্র্যাককে এক কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা দেবে অরবিস। পাঁচ বছর মেয়াদি এই চুক্তির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুন মাসে।  

অনুষ্ঠানে স্যার ফজলে হাসান আবেদ বলেন, আমাদের দেশে অনেকেই চোখের সমস্যায় ভুগছেন। প্রাথমিক চিকিত্সা সেবার মাধ্যমে তাদের দেখতে সাহায্য করা অপরিহার্য। সকলের জন্য প্রাথমিক চিকিত্সা সেবা নিশ্চিত করতে আমরা সমন্বিত হয়ে কাজ করব। অনুষ্ঠানে ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, সারা দেশে ব্র্যাক এরকম আরো ১৬টি ভিশন সেন্টার নির্মাণ করবে। এর মূল লক্ষ্য হচ্ছে টেলিমেডিসিন প্রযুক্তির মাধ্যমে গ্রামাঞ্চলের হতদরিদ্র মানুষকে বিনামূল্যে চিকিত্সা সেবার আওতায় আনা। এছাড়া মধ্যবিত্তসহ অন্যরাও স্বল্প খরচে রেজিস্ট্রেশন, চক্ষু পরীক্ষা, প্রয়োজনীয় পরামর্শ ও চিকিত্সার সুযোগ পাবেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন