অতি দরিদ্রদের আবাসন না হলে পরিকল্পিত নগরায়ন সম্ভব নয়
ইত্তেফাক রিপোর্ট০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
অতি দরিদ্রদের আবাসন না হলে পরিকল্পিত নগরায়ন সম্ভব নয়
অতি দরিদ্র্যদের জন্যে আবাসন ব্যবস্থা না থাকলে পরিকল্পিত নগরায়ন সম্ভব নয়। পরিকল্পিত নগরায়ন করতে হলে দরিদ্র মানুষের কর্মসংস্থান, দীর্ঘস্থায়ী উন্নয়ন পরিকল্পনা করে তাদের পুনর্বাসন করতে হবে। তা না করে নগরের বস্তি উচ্ছেদ কিংবা শুধু নগরের উন্নয়ন করলে এই সমস্যার সমাধান হবে না। গতকাল বুধবার সিরডাপ মিলনায়তনে ‘দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণে নগর দরিদ্র্যের অবস্থার উন্নয়ন এবং নগর উন্নয়ন নীতিমালাসহ অন্যান্য নীতি-পর্যালোচনা’ বিষয়ক জাতীয় সংলাপে বক্তারা এসব কথা বলেন। জাতীয় সংসদের অতি দারিদ্র্য ও নগরের দরিদ্র্য পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি) এই সংলাপের আয়োজন করে। এতে সহযোগিতা করেন পিইটি ও কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ।        

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন বলেন, পথবাসী নামে কোনো শব্দ আমাদের থাকা উচিত হবে না। প্রধানমন্ত্রীর ব্যাপক পরিকল্পনা আছে আবাসন নিয়ে। পথবাসীদের নিয়ে তার সুপরিকল্পনা আছে, শুধু আবাসন নয়, সেখানে তারা যাতে বসবাস করতে পারে সে ব্যবস্থা রেখে জমি, ঘর, টিউবওয়েল দিয়ে সাসটেনেবল ডেভেলভমেন্ট করার পরিকল্পনা আছে। শহরে যদি স্বেচ্ছায় গ্রাম থেকে লোক আসে, তাদের আমরা কোনো ভাবেই পথবাসী বলতে রাজি নই। 

বক্তারা বলেন, বস্তি উচ্ছেদ প্রক্রিয়া বন্ধ করতে হবে। পৃথিবীর অনেক দেশেই আইন আছে বস্তিবাসীদের উচ্ছেদ করার আগে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। আবাসন না পেলে দরিদ্র্য মানুষের কোনোদিন সমস্যার সমাধান হবে না। পরিকল্পিত নগরায়ন করতে হলে তাদের সেই জায়গায় কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে হবে। ঢাকার বাইরে কর্মসংস্থানের জন্যে ইন্ড্রাস্ট্রি করে দিতে হবে। তাহলে অতি দরিদ্ররা শহরে আসবে না।

অনুষ্ঠানে অতি দরিদ্র্য ও নগরের দরিদ্র্য পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি) এর চেয়ারপারসন মো. ইসরাফিল আলম এর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম।

প্রবন্ধের উপর আলোচনা করেন  সংসদ সদস্য মোতাহার হোসেন, কাজী রোজী, ফরিদুল হক খান, অ্যাডভোকেট টিপু সুলতান, পঞ্চানন বিশ্বাস, আর্কিটেক্ট সালমা এ শফি প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কনসার্ন ওয়াল্ডওয়াইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা। অনুষ্ঠান পরিচালনা করেন সর্বদলীয় সংসদীয় গ্রুপ এর সেক্রেটারি জেনারেল শিশির শীল।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন