১২নং ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান করবে কোরিয়ান কোম্পানি
০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
ইত্তেফাক রিপোর্ট

গভীর সমুদ্রের ১২ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা ও দক্ষিণ কোরিয়ান কোম্পানি পোসকো দাইয়ু করপোরেশনের মধ্যে উত্পাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) অনুস্বাক্ষরিত হয়েছে। ‘বিদ্যুত্ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইনে’ এবং উত্তোলিত খনিজ সম্পদ রফতানির সুযোগ রেখে দাইয়ুকে ব্লকটি ইজারা দেওয়া হচ্ছে।

গতকাল বুধবার কাওরান বাজারের পেট্রোসেন্টারে আয়োজিত অনুষ্ঠানে পেট্রোবাংলার পরিচালক (পিএসসি) মাহবুব সারওয়ার ও পোসকো দাইয়ুর নিউ ভেঞ্চার এক্সপ্লোরেশন ম্যানেজার জাংউ জুন চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

মডেল পিএসসি অনুসারে চুক্তির প্রাথমিক মেয়াদ হবে পাঁচ বছর। পেট্রোবাংলার সঙ্গে সমঝোতা অনুসারে দাইয়ু প্রথম দুই বছরে এক হাজার ৮০০ লাইন কিলোমিটার দ্বিমাত্রিক জরিপ (টুডি সাইসমিক সার্ভে) পরিচালনা করবে। তৃতীয় বছর এক হাজার বর্গকিলোমিটার ত্রিমাত্রিক জরিপ (থ্রিডি) পরিচালনা করবে। চতুর্থ ও পঞ্চম বছরে একটি অনুসন্ধান কূপ খনন করা হবে।

গত ৯ অক্টোবর সরকার দাইয়ুর সঙ্গে চুক্তি অনুস্বাক্ষরের অনুমোদন দেয়। অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ জানান, অনুস্বাক্ষরের পর চুক্তিপত্রটি ভেটিংয়ের জন্য জ্বালানি বিভাগের মাধ্যমে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রিসভার অনুমোদন নিয়ে চূড়ান্ত চুক্তি সই করা হবে। ২০১৭ সালের শেষ নাগাদ জরিপ কাজ শুরু করা যাবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন