বিসিএস পরীক্ষায় অসদুপায় অবলম্বন, বহিষ্কার ৩
১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ভুয়া পরীক্ষার্থীকে কারাদণ্ড

g ইত্তেফাক রিপোর্ট

গত রবিবার থেকে শুরু হওয়া ৩৭তম বিসিএস এর লিখিত পরীক্ষায় অসুদপায় অবলম্বনের জন্য পরীক্ষা কেন্দ্রে ৩ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এছাড়াও প্রবেশপত্রে অন্যের  রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে পরীক্ষা দেওয়ার অভিযোগে এক ভুয়া পরীক্ষার্থীকে ১৫ দিনের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট।

পিএসসির জনসংযোগ কর্মকর্তা হাসান মোঃ হাফিজুর রহমান ইত্তেফাককে জানান, গত ১২ ফেব্রুয়ারি ছিল বিসিএস লিখিত পরীক্ষার প্রথম দিন। ঐ দিন ঢাকার রাজধানী উচ্চ বিদ্যালয় থেকে মোঃ আলম মিয়া নামের একজন ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়। তিনি ৩৭তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অকৃতকার্য হন। প্রবেশপত্রে নিজের রেজিস্ট্রেশন নম্বর পরিবর্তন করে প্রিলিমিনারি টেস্টে পাস করা অন্য একজন পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করে পরীক্ষা দিতে আসলে পরীক্ষা কেন্দ্রে তাকে আটক করা হয়। আলম মিয়াকে আটকের পর কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট তার জবানবন্দি ও সাক্ষ্য গ্রহণ করে দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ১৫ দিনের সশ্রম কারাদণ্ডের আদেশ প্রদান করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করেন। দণ্ডপ্রাপ্ত ভুয়া পরীক্ষার্থী মোঃ আলম মিয়ার বাড়ি বগুড়া জেলার সোনাতলা উপজেলায়।

পিএসসির জনসংযোগ কর্মকর্তা আরো বলেন, রবিবার ঢাকা কেন্দ্রে হাজী আস াফ আলী হলের দুই জন পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের কারণে বহিষ্কার করা হয়েছে। গতকাল অনুষ্ঠিত পরীক্ষায় রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী কেন্দ্রে অসদুপায় অবলম্বনের জন্য মোঃ রুবেল হক নামে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ৩৭তম বিসিএসের প্রিলিমিনারির মতো লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের সেটও ভিডিও কনফারেন্সে লটারিতে ঠিক করা হয়। সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ভিডিও কনফারেন্সে প্রশ্নপত্রের সেট ঠিক করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভাগীয় কমিশনার কিংবা জেলা প্রশাসকসহ পরীক্ষার সঙ্গে যুক্ত কর্মকর্তারা এতে যুক্ত ছিলেন।

ঢাকার আটটি এবং ঢাকার বাইরে ছয় বিভাগীয় শহরে ছয়টি কেন্দ্রে ৮ হাজার ৫২২ জন এই পরীক্ষায় অংশ নিচ্ছেন। আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই পরীক্ষা চলবে। ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে গত বছরের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৩০ সেপ্টেম্বর প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন