নতুন সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’
আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের আগের দু’টি সংগঠন বিলুপ্ত
ইত্তেফাক রিপোর্ট২২ মে, ২০১৭ ইং
নতুন সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’
আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের নতুন সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ গঠন করা হয়েছে। আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে দুটি সংগঠন বিলুপ্ত করে অবিভক্ত এ সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। আর এর মাধ্যমে এক ছাতার নিচে আসলেন আওয়ামীপন্থি আইনজীবীরা। গতকাল বিকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বিলুপ্ত ঘোষিত দুটি আইনজীবী সংগঠনের নেতাদের সঙ্গে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বাধীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের বৈঠকে নতুন এ সংগঠনের নাম ঘোষণা করা হয়। সূত্র জানায়, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নতুন এ সংগঠনের নাম ঠিক করে দেন।

গতকালের সভায় সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক নির্বাচিত হন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। এছাড়া অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি ও অ্যাডভোকেট আবদুল বাছেত মজুমদারকে যুগ্ম আহ্বায়ক এবং ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপিকে সদস্য সচিব নির্বাচিত করা হয়। নবনির্বাচিত এই নেতৃবৃন্দ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে ১০১ সদস্য বিশিষ্ট পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করবেন। এই কমিটি আগামী সেপ্টেম্বরের মধ্যে সংগঠনের সম্মেলন অনুষ্ঠানের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবে।

সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন, ঐতিহ্যগতভাবে বাংলাদেশের রাজনীতিতে আইনজীবীদের শক্তিশালী ভূমিকা রয়েছে। শুধু রাজনীতি নয়, দেশে আইনের শাসন ও গণতন্ত্রকে অর্থবহ করতে আইনজীবীদের ঐক্যবদ্ধ সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে। দেশের বিভিন্ন ক্রান্তিকালে এবং বিএনপি-জামায়াত জোট সরকারের দুঃশাসন ও স্বৈরশাসনের সময় বাংলাদেশের আইনজীবীরা আওয়ামী লীগের নির্যাতিত ও নিপীড়িত নেতা-কর্মীদের আইনগত অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠায় অত্যন্ত সাহসী ভূমিকা পালন করেছেন। এই সংগঠন একটি ঐতিহাসিক সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু করবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যেই ওই সম্মেলন হবে। জানা গেছে, নতুন সংগঠনে থাকবেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার শফিক আহমদ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ মে, ২০২১ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন