ফজলে রাব্বি ও ওয়ান্ডারল্যান্ড পার্ক উন্নয়নের ডিজাইন উপস্থাপন
২২ মে, ২০১৭ ইং
g ইত্তেফাক রিপোর্ট

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে গুলশান-১ এ অবস্থিত ড. ফজলে রাব্বি পার্ক এবং গুলশান-২ এ অবস্থিত ওয়ান্ডারল্যান্ড পার্ক উন্নয়নের ডিজাইন উপস্থাপন করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের সহযোগিতায় গতকাল রবিবার গুলশানের বাংলাদেশ শুটিং ফেডারেশন হলরুমে এ ডিজাইন উপস্থাপন করা হয়।

বুয়েটের স্থাপত্য বিভাগের ৫ম লেভেল প্রথম টার্মের ৫৪ জন শিক্ষার্থী ৬ জন শিক্ষকের তত্ত্বাবধানে ১৬টি দলে বিভক্ত হয়ে পৃথকভাবে পার্ক দুটির উন্নয়নের জন্য স্টুডিও ডিজাইন তৈরি করে। স্থানীয় সোসাইটির সদস্য ও পার্ক ব্যবহারকারীদের পক্ষ থেকে বিভিন্ন মতামত গ্রহণ করা হয়েছে। জনমত গ্রহণের মাধ্যমে দেশের কোনো পার্কের নকশা প্রণয়নের এটিই প্রথম উদ্যোগ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উত্তর সিটি মেয়র আনিসুল হক উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এক প্রশ্নের জবাবে তিনি জানান, উত্তর সিটির নিজস্ব অর্থায়নে বর্তমানে ৬টি পার্ক উন্নয়ন করা হচ্ছে। বছর খানেকের মধ্যেই ২২টি পার্ক এবং ৪টি খেলার মাঠের উন্নয়ন কর্মসূচিও বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, পার্কগুলোতে স্বল্প পরিসরে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা রাখা হচ্ছে। তিনি পার্কের পরিবেশ রক্ষায় স্থানীয় সোসাইটিগুলোর পাশাপাশি পার্ক ব্যবহারকারীদের সহযোগিতা চান। অনুষ্ঠান শেষে মেয়রের নেতৃত্বে অতিথিবৃন্দ ড. ফজলে রাব্বি পার্কের অভ্যন্তরে ডিজাইনের মডেল প্রদর্শনী পরিদর্শন করেন। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

ফার্মগেটে সচেতনতামূলক কর্মসূচি :গতকাল রবিবার সকালে ফার্মগেটে উত্তর সিটির ‘গ্রিন ঢাকা, ক্লিন ঢাকা, স্মার্ট ও মানবিক ঢাকা’ প্রতিপাদ্য নিয়ে সচেতনতামূলক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় অঞ্চল-৫ এ কর্মসূচি আয়োজন করে। এ কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বার্তা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। একই সময় অঞ্চল-৫ এর স্বাস্থ্য বিভাগ চিকুনগুনিয়া, ম্যালেরিয়া ও ডেঙ্গু প্রতিরোধে বিশেষ ক্র্যাশ প্রোগ্রামের সূচনা করে।

পল্লবীতে উচ্ছেদ অভিযান : মিরপুর ১১ নম্বর সেকশনের পল্লবী ২ নম্বর এভিনিউয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। উত্তর সিটির ভ্রাম্যমাণ আদালত গতকাল রবিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ারের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে। এ অভিযানে ২৫-৩০টি স্থায়ী স্থাপনা ভেঙে ফেলা হয়। এগুলোর অধিকাংশই ২ ও ৩তলা বিশিষ্ট।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ মে, ২০২১ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন