‘শান্তির সপক্ষে নতুন প্রজন্ম’
১০ আগষ্ট, ২০১৭ ইং
হিরোশিমা দিবস পালন

ইত্তেফাক রিপোর্ট

যুদ্ধে কোনো রাষ্ট্র হয়তো জয়ী হয় কিন্তু মানবতা পরাজিত হয়। মানুষের মৃত্যুর বিনিময়ে কোনো জয় অর্জিত হয় না।  বরং ধ্বংসলীলার গ্লানি সারাজীবন বয়ে বেড়াতে হয়। গতকাল হিরোশিমা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘শান্তির সপক্ষে নতুন প্রজন্ম’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রতি বছরের মতো এবারও মুক্তিযুদ্ধ জাদুঘর নবীন শিক্ষার্থীদের নিয়ে হিরোশিমা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছিল। গতকাল বুধবার বিকালে আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আরশাদ মোমেন। তিনি বলেন, শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে আমাদেরকে সচেতন হতে হবে। এসব চর্চা করলে কোনো অসুন্দর আমাদের কাছে আসতে পারবে না, নিয়ে আসবে শান্তির বারতা।

১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরের উপর পারমাণবিক বোমা বর্ষণে অসংখ্য মানুষের প্রাণনাশ ঘটে এবং পরবর্তীকালে পারমাণবিক বিকিরণে আরো অনেকের সঙ্গে কিশোরী সাদাকো সাসাকিরও জীবনাবসান হয়। সাদাকো স্মরণে কাগজ কেটে সাদা সারস বানিয়ে বিশ্বব্যাপী কিশোর-কিশোরীরা শান্তির সপক্ষে হিরোশিমা দিবস পালন করে। সেই কিশোরী সাদাকোর প্রতি শ্রদ্ধা জানিয়ে শান্তির প্রতীক সাদা সারস তৈরি করে জাদুঘর-আঙ্গিনা সজ্জিত এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন কপা ক্যালিক্স প্রি-ক্যাডেট স্কুল, হাজারীবাগ গার্লস স্কুল এন্ড কলেজ ও মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইন্সটিটিউটের ছাত্র-ছাত্রীবৃন্দ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১০ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৯
এশা৭:৫৭
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৪
পড়ুন