রোহিঙ্গা পরিস্থিতির জন্য বিদ্রোহীদের দায়ী করলেন চীনা রাষ্ট্রদূত
১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
g ইত্তেফাক রিপোর্ট

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের চলমান পরিস্থিতির জন্য মিয়ানমারের কিছু বিদ্রোহী দায়ী বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিংকিয়াং। তার মতে, বিদ্রোহীদের কারণেই রাখাইনে ফের সহিংসতা দেখা দিয়েছে। ঘটনার বিবরণ তুলে ধরে তিনি বলেন, গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে কিছু বিদ্রোহী মিয়ানমার পুলিশের ওপর হামলা চালায়। একই সঙ্গে তল্লাশি চৌকিতেও হামলা চালানো হয়। যার ফলে সীমান্ত পাড়ি দিয়ে অনেকেই বাংলাদেশে চলে এসেছে। তবে চলমান সহিংসতার কারণে বাংলাদেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। সেই সাথে চীনও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

গতকাল রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। চীনের সঙ্গে বাংলাদেশের ৪৩ বছরের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হওয়া সত্ত্বেও মিয়ানমারে সাম্প্রতিক সহিংসতার পর চীন এখনো চুপ কেন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, বিষয়টি তাদের অভ্যন্তরীণ বিষয়। তবে এই ঘটনার কারণে বাংলাদেশ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে; তেমনি চীনও ক্ষতিগ্রস্ত হচ্ছে। কারণ, সেখানে চীনের বিনিয়োগ রয়েছে। একই সঙ্গে বাংলাদেশ-ভারত, মিয়ানমার ও চীনের সমন্বয়ে (বিসিআইএম) বাস্তবায়নের জন্য অর্থনৈতিক করিডোর বাস্তবায়নও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তা ছাড়া বাংলাদেশের সঙ্গে চীনের যেমন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে; ঠিক তেমনটি রয়েছে মিয়ানমারের সঙ্গে। অবশ্য চলমান সহিংসতা অতি দ্রুত সমাধান হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। শান্তিপূর্ণ উপায়ে এর সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে গতকাল বাংলাদেশ সরকার ও চীনের মধ্যে দুই প্রকল্পে তিন হাজার ৬৯ কোটি টাকার ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট সই হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় ইনফো সরকার-৩ এবং এমওটিএন শিরোনামের আলাদা দুটি প্রকল্পে বাংলাদেশকে তিন হাজার ৬৯ কোটি টাকা ঋণ দেবে চীন। এতে বাংলাদেশের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং চীনের পক্ষে সই করেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং। ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট সই হওয়ার পর ইআরডি সচিব বলেন, আগামী এক মাসের মধ্যেই দুই পক্ষের মধ্যে চূড়ান্ত চুক্তি সই হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন