এখনো পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি পার্বত্য চট্টগ্রাম চুক্তির
২৬ নভেম্বর, ২০১৭ ইং

আলোচনায় বক্তারা

g ইত্তেফাক রিপোর্ট

‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২০ বছর: পার্বত্যবাসীর ভূমি অধিকার সমস্যা ও সমাধান’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা বলেছেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের পর ২০ বছর পার হতে চললেও এখনো পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। মূল যে সমস্যা সেটা হলো ভূমি বিরোধ নিষ্পত্তি। এ ভূমি বিরোধ সমাধান হলেই ৮০ শতাংশ কাজ শেষ হয়ে যাবে। গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্ট (এএলআরডি) এবং পার্বত্য চট্টগ্রাম কমিশন এ গোলটেবিল আলোচনার আয়োজন করে।

বৈঠকে সভাপতির বক্তব্যে মানবাধিকারকর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, যাদের ওপরে চুক্তি বাস্তবায়নের দায়িত্ব তারাই এ থেকে সরে যাচ্ছে। তাদের রাজনৈতিক সদিচ্ছার যথেষ্ট অভাব রয়েছে। পার্বত্য চুক্তি অনেকটা বাস্তবায়ন হয়েছে বলে যে দাবি করা হয়েছে সেই কাজগুলো অগুরুত্বপূর্ণ। চুক্তি বাস্তবায়নের ফলাফল পাওয়ার বিষয়টায় আমরা পৌঁছাতে পারছি না এখনো। লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের অনেক কাজ করতে হবে, অনেক পথ পাড়ি দিতে হবে।

তিনি আরো বলেন, শুরুতে চুক্তি বাস্তবায়ন করা যতটা সহজ ছিল এখন সেটা আর তত সহজ নেই। কারণ জনপ্রতিনিধির যে ব্যাপার আছে সেটা বদলে গেছে। পার্বত্য চট্টগ্রামে জনগোষ্ঠীর অনুপাত বদলে গেছে। নানা আইনকানুন চলে এসেছে। যে আইনগুলো সংশোধন করা হয়েছে সেটাও যে খুব বেশি যথাযথ সংশোধন হয়েছে সেটাও না। যে প্রতিষ্ঠানগুলো গড়ে তোলার কথা ছিল সেটা সেভাবে গড়ে উঠেনি। গোলটেবিল আলোচনায় আরো বক্তব্য দেন ‘রিইব’ এর নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহঠাকুরতা, এএলআরডি’র চেয়ারপারসন খুশী কবির, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য অধ্যাপক বাঞ্ছিতা চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমুখ।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন