‘সাইবার নিরাপত্তায় ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই’
২০ ডিসেম্বর, ২০১৭ ইং

ইত্তেফাক রিপোর্ট

দেশ প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে এগিয়ে যাচ্ছে। একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে। একারণে ই- টেন্ডারিং, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং লেনদেন ও ম্যাসেজিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ যোগাযোগের ক্ষেত্রে কঠোর নিরাপত্তার প্রয়োজন হচ্ছে। সাইবার নিরাপত্তা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই বলে গুরুত্বারোপ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। গতকাল মঙ্গলবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা বিধানে পিকেআই ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুলফিকার আহমেদ। প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পিকেআই ফোরামের সভাপতি এ কেএম শামসুদ্দোহা। আলোচক ছিলেন প্রযুক্তি বিশেষজ্ঞ মোঃ মারুফ আহমেদ ও দোহাটেক-এর মাসুদ হোসেন। সেমিনারে বাংলাদেশে সাইবার অপরাধের ধরন, প্রতিকার এবং নিরাপত্তা বিধানে ব্যবহারকারীর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করলে সব ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে, একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে। সে কারণে আমাদেরকে এখনই সচেতন হতে হবে। একই সাথে সকল পর্যায়ে ডিজিটাল স্বাক্ষর নিশ্চিত করার জন্য গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। 

সেমিনারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনীর প্রতিনিধি, ব্যাংকার, প্রযুক্তিবিদ ও এনজিও কর্মীসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন