নাগরিক অধিকার ছাড়া ফিরতে নারাজ রোহিঙ্গারা :অক্সফাম
২০ ডিসেম্বর, ২০১৭ ইং

ইত্তেফাক রিপোর্ট

মিয়ানমারে নাগরিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত হওয়ার আগে ফিরে যেতে চায় না বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা। আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। গতকাল সিরডাপ মিলনায়তনে প্রকাশ করা প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি জোরপূর্বক নয় বরং স্বেচ্ছায় হতে হবে। অক্সফামের রিজিওনাল ক্যাম্পেইন এন্ড পলিসি ম্যানেজার সুলতানা বেগম বলেন, অক্সফাম রোহিঙ্গাদের সঙ্গে গ্রুপ আলোচনাসহ বিশদভাবে সাক্ষাত্কারের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।

বাংলাদেশ ও মিয়ানমার একটি সমঝোতা স্মারক সই করে আগামী জানুয়ারিতে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে সম্মত হয়েছে। কিন্তু অক্সফামের পক্ষ থেকে বলা হয়েছে, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের নিরাপদ পরিবেশ এখনও নিশ্চিত করা হয়নি। এক্ষেত্রে জাতিসংঘ প্রত্যাবাসন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রতিবেদনে রোহিঙ্গা সংকট নিরসন এবং নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে বেশ কিছু সুপারিশ করেছে অক্সফাম। এর মধ্যে মিয়ানমার কর্তৃপক্ষকে সহিংসতার অবসান ঘটিয়ে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে রোহিঙ্গাদের সুরক্ষা ও সহায়তা দিতে এবং প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর’কে সম্পৃক্ত করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হংকং অক্সফামের ডিরেক্টর জেনারেল ড. ত্রিনি লিউং, এশিয়া রিজিওনাল ডিরেক্টর লিলিয়ান মার্কডো ও অক্সফামের ইন্ডিয়ার প্রতিনিধি মৃদুলা বাজাজ, অক্সফাম বাংলাদেশের পিডি এম বি আখতার প্রমুখ।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন