১৫,৭০,৭৭৭ প্রতিবন্ধীর তথ্য ডাটাবেজে
২১ ডিসেম্বর, ২০১৭ ইং
ইত্তেফাক রিপোর্ট

১৫ লাখ ৭০ হাজার ৭৭৭ জন প্রতিবন্ধীর তথ্য সম্বলিত বিশাল ডাটাবেজ করেছে সরকার। এই ডিজিটাল ডাটাবেজ থেকে যেকোনো প্রতিবন্ধীর বিস্তারিত তথ্য জানা যাবে। এই কাজে অক্লান্ত পরিশ্রম করেছে সমাজ সেবা অধিদফতরের ১২ হাজার কমকর্তা কর্মচারী। আর প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ কর্মসূচির সফল বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি রাখার জন্য তাদের মধ্য থেকে ১৭৭ জন কর্মকর্তা ও কর্মচারীকে সম্মাননা স্মারক প্রদান করেছে সমাজসেবা অধিদফতর। এসময় প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ সমাজসেবা কর্মকর্তাদের দাবি পূরণে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা সাক্ষেপে আলাদা ক্যাডারভুক্তরণের আশ্বাস দেন।

গতকাল বুধবার সমাজসেবা অধিদফতর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবীর।

নূরুজ্জামান আহমেদ বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। প্রতিবন্ধীদের অবস্থার পরিবর্তনে তাদের তথ্য প্রয়োজন হয়। আর তাই এই তথ্য সংগ্রহের কাজ শুরু হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদ প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে আন্তর্জাতিকভাবে সম্মাননা পেয়েছেন, যা দেশের প্রতিবন্ধীদের সম্মান বৃদ্ধি করেছে।

গাজী মোহাম্মদ নূরুল কবীর বলেন, ১৫ লাখ ৭০ হাজার ৭৭৭ জনের এই ডিজিটাল ডাটাবেজ ভারতসহ অনেক উন্নত দেশেও নেই। তাই এটি একটি সফল কর্মযজ্ঞ। তিনি বলেন, এই কাজ সম্পূর্ণ করতে রাতদিন অসুস্থ হয়েও অনেক কর্মকর্তা কাজ করছেন। তথ্য সংগ্রহের এই কাজের চিত্র নিয়ে একটি প্রদর্শনীও সমাজসেবা অধিদফতর আয়োজন করবে বলে তিনি জানান। তিনি বলেন, কাজ সফল করতে কিছু কর্মকর্তা কর্মচারীকে বদলি ও চাকরিচ্যুত করা হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১১:৫৭
আসর৩:৪১
মাগরিব৫:২০
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৬সূর্যাস্ত - ০৫:১৫
পড়ুন