আজ থেকে ফের চাঙ্গা হচ্ছে নাট্যাঙ্গন
২৬ আগষ্ট, ২০১৮ ইং
বাসস

ঈদুল আজহার ছুটির পর আজ রবিবার থেকে রাজধানীর নাট্যাঙ্গন আবার চাঙ্গা হয়ে উঠবে। আজ থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বেইলি রোডের নাটক সরণির মহিলা সমিতি মিলনায়তনে ২৪টি নাটক মঞ্চস্থ হবে। ঈদের বিনোদনে নাটকের অংশগ্রহণের চিন্তা থেকেই বিভিন্ন গ্রুপ থিয়েটারর নাটকগুলো মঞ্চস্থ করছে।

ঈদ উত্সবের পর নগরবাসী নিজ এলাকা থেকে ঢাকায় ফিরছেন। নাটকগুলোতে বিপুল দর্শকের আশা করছেন নাট্যজন ও বিভিন্ন গ্রুপ থিয়েটারের প্রযোজক ও নির্দেশকগণ। তারা বলেছেন, এ সপ্তাহজুড়ে নাটকপাড়ায় দর্শকের সমাগম বেড়ে যাবে। ঈদের উত্সবে বিনোদনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে আজ তিনটি নাটক মঞ্চস্থ হবে। বাতিঘর প্রযোজিত ‘অলিখিত উপাখ্যান’, আরশিনগর থিয়েটারের ‘রপু চাণ্ডের হাড়’ এবং থিয়েটারওয়ালা রেপাটরি প্রযোজিত নাটক ‘ভালোবাসা’।

আগামীকাল মঞ্চস্থ হবে আরশিনগরের ‘রপু চান্ডের হাড়’, কণ্ঠশীলনের ‘যাদুর লাটিম’। ২৮ আগস্ট পালাকারের ‘বাংলার মাটি বাংলার জন’, নাট্যতীর্থের নাটক ‘কংকাল’। ২৯ আগস্ট বাংলাদেশ থিয়েটারের ‘সী মোরগ’। ৩০ আগস্ট থিয়েটারের নাটক ‘মেরাজ ফকিরের মা’, দেশ নাটকের ‘নিত্যপুরাণ’। ৩১ আগস্ট রয়েছে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘ওপেন কাপল’ এবং নাগরিক নাট্যাঙ্গন বাংলাদেশ প্রযোজিত ‘গহর বাদশা’ এবং ‘ধানে ছাপড়ী’ নাটক।

ঈদের তিনদিন এবং দুদিন সাপ্তাহিক ছুটিসহ পাঁচদিন নাটকপাড়া ঈদের বন্ধ ছিল। আজ থেকে আবার জমে উঠবে নাটকপাড়া। গতকাল শিল্পকলা একাডেমিতে গিয়ে দেখা যায়, একাডেমির বিভিন্ন মিলনায়তন, হল, ভবনের আঙ্গিনা থেকে ময়লা পরিষ্কার করা হচ্ছে। পানি ছিটানো হচ্ছে মাঠ ও বাগানগুলোতে।

নাট্যজন, অভিনেতা ও প্রাচ্যনাট, ডিরেক্টর আজাদ আবুল কালাম বলেন, ঈদের সময় নাটকের মঞ্চগুলোতে ছুটি থাকে। মিলনায়তন না পাওয়ার কারণে নাটকের দলগুলোর সংশ্লিষ্টরা ঈদের ছুটি কাটান। ফলে কয়দিন বন্ধ থাকে নাটক প্রদর্শনী। তবে এবার নাট্যাঙ্গন মুখর হয়ে উঠবে।

নাট্যজন ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, ঈদের দর্শকদের কথা বিবেচনায় এনেই রবিবার থেকেই একাডেমির সব মিলনায়তন ও হলে নাটকের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন