শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূরীকরণের তাগিদ
নানা আয়োজনে ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন
ইত্তেফাক রিপোর্ট০৬ অক্টোবর, ২০১৮ ইং

বিশ্ব শিক্ষক দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের শিক্ষকদের ন্যায্য পাওনা ও সুবিধা থেকে বঞ্চিত রেখে শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানকে প্রকারান্তরে অস্বীকার করা হচ্ছে। গতকাল শুক্রবার ঢাকায় আর্মি গলফ ক্লাবের গলফ গার্ডেন মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবস-২০১৮ উপলক্ষে আলোচনা ও বরেণ্য শিক্ষক সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি। অনুষ্ঠানে ৫ জন বরেণ্য শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষকদের হাতেই দেশের ভবিষ্যত্ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব, তারা নতুন প্রজন্মকে দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে তৈরি করবেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি মোঃ নাজমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব একেএম জাকির হোসেন ভূঞা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান এবং টেকনিক্যাল এডুকেশন কনসোর্টিয়াম অব বাংলাদেশের সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ।

দিবসটি উপলক্ষে বাকশিস ও বিপিসি-এর উদ্যোগে বাকশিস সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে ঢাকা গোল্ডেন কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা বিপিসি সভাপতি প্রফেসর মোহাম্মদ মাজহারুল হান্নান দেশে শিক্ষা ব্যবস্থায় সরকারি ও বেসরকারি বৈষম্যের কারণে শিক্ষকদের যে বঞ্চনা রয়েছে তা অবসানের দাবি জানান। সভায় অধ্যক্ষ হারুনুর রশিদ পাঠান, অধ্যক্ষ মুজিবর রহমান হাওলাদার, ড. শফিকুল ইসলাম, অধ্যক্ষ নজরুল ইসলাম, ড. একেএম আব্দুল্লাহ, অধ্যাপক হোসনে জাহান, অধ্যক্ষ রোকেয়া রুমি প্রমুখ বক্তব্য রাখেন।

এ ছাড়া বাংলাদেশ শিক্ষক সমিতির নিজস্ব কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি সৈয়দ জুলফিকার আলম চৌধুরী।

জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে শিক্ষকদের দাবি পূরণ করতে হবে। এতে সভাপতিত্ব করেন ইউনিয়নের সভাপতি মোঃ আবুল বাশার হাওলাদার। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মোঃ জসিম উদ্দিন সিকদার। বক্তব্য রাখেন সংগঠনের অতিরিক্ত মহাসচিব মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স, যুগ্ম সম্পাদক আবু বকর সিদ্দিকী, ফরহাদ কবির প্রমুখ।

অন্যদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে স্বাধীনতা শিক্ষক কর্মচারী পরিষদ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী। বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক ও শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য প্রফেসর মাহবুব আলী, শিক্ষক নেতা প্রফেসর মোঃ সাজিদুল ইসলাম, সাঈদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন