সঠিক ব্যবস্থাপনায় বাড়ছে ইলিশ উত্পাদন
মুন্না রায়হান০৬ অক্টোবর, ২০১৮ ইং
সঠিক ব্যবস্থাপনায় বাড়ছে ইলিশ উত্পাদন
ইলিশ আর ইলিশ। বাজার ভর্তি ইলিশ। পাড়া-মহল্লার অলিগলিতেও ইলিশ। ইলিশের দাপটে অন্য মাছের কোণঠাসা হওয়ার মতো অবস্থা। আর ভোজনরসিকরাও সুযোগ বুঝে ইচ্ছেমতো কিনছে ইলিশ। একটা-দুটো নয়, হালিতে হালিতে। গতকাল শুক্রবার কাওরানবাজার, আব্দুল্লাহপুর মাছের আড়ত, নিউমার্কেটসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে এ চিত্র দেখা যায়। আগামীকাল থেকে ইলিশ রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার। এজন্য গতকাল বাজারে একদিকে যেমন ছিল ইলিশের প্রচুর সরবরাহ, তেমনি ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়। তবে গত কয়েকদিন দাম কম থাকলেও গতকাল ছিল তুলনামূলক বেশি।

গতকাল কাওরানবাজারে মাছ কিনতে আসা গৃহিণী জেসমিন বলেন, বাজারে এত ইলিশ দেখে খুব ভালো লাগছে। তিনি ছয়’শ থেকে সাত’শ গ্রাম ওজনের দুই হালি ইলিশ কিনেছেন ২ হাজার ৮ শ টাকায়।

গতকাল আব্দুল্লাহপুর আড়তে গিয়ে দেখা যায় ইলিশ আর ইলিশ। অন্য মাছ নেই বললেই চলে। চকচকে ইলিশের গন্ধ আর পাইকারদের ডাকাডাকি। আড়তে কিছুটা দাম কম পাওয়ার আশায় মিরপুর থেকে এখানে ইলিশ কিনতে এসেছেন আক্তার হোসেন। কয়েকদিন আগের তুলনায় গতকাল দাম বেশি যাচ্ছে শুনে কিছুটা হতাশ হলেন। তিনি চার শ গ্রাম থেকে কিছুটা বেশি ওজনের ইলিশ কিনেছেন ৪৫০ টাকা কেজিতে। জানালেন, ইলিশ মাছের দামটা এখন নাগালের মধ্যে। সারা বছর এ দামে ইলিশ কিনতে পারলে ভালো হতো।

এ আড়তের ব্যবসায়ী লোকমান বলেন, আগামীকাল থেকে ইলিশ বিক্রি বন্ধ থাকবে। তাই আজ দাম কিছুটা বেশি। তারপরও ক্রেতাদের কমতি নেই বলে জানালেন। ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী বিশ্বের ৬০ শতাংশ ইলিশই উত্পাদিত হয় বাংলাদেশে।

এ প্রসঙ্গে বাংলাদেশ মত্স্য গবেষণা ইনস্টিটিউট-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ ইত্তেফাককে বলেন, ইলিশের উত্পাদন বৃদ্ধিতে বাংলাদেশ এখন রোল মডেল। প্রতিবছর ৯ থেকে ১০ শতাংশ হারে বাড়ছে ইলিশের উত্পাদন। তিনি বলেন, ইলিশ উত্পাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়া অপর ১০টি দেশেই ইলিশ উত্পাদন কমেছে। সুষ্ঠু ও সঠিক ইলিশ ব্যবস্থাপনা কৌশল বাস্তবায়নের কারণে একমাত্র বাংলাদেশেই ইলিশ উত্পাদন সাম্প্রতিককালে ৩০ শতাংশ বেড়ে ৫ লাখ মে.টন ছাড়িয়ে গেছে।

তিনি মত্স্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্য তুলে ধরে বলেন, ১০ বছর আগে দেশের ২১টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া যেত। বর্তমানে ১২৫টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে। পদ্মার শাখা নদী মহানন্দা ও তিস্তা নদী এবং মৌলভীবাজারের হাকালুকি হাওর এবং ব্রাহ্মণবাড়িয়ার মেদির হাওরেও ইলিশ পাওয়া যাচ্ছে। ইলিশ উত্পাদনকারী অন্যান্য দেশও বর্তমানে বাংলাদেশকে ইলিশ উত্পাদনের রোল মডেল হিসেবে বিবেচনা করছে বলে তিনি জানান।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন