ছুটির দিনে জমজমাট উন্নয়ন মেলা
০৬ অক্টোবর, ২০১৮ ইং
ইত্তেফাক রিপোর্ট

উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। নানা শ্রেণি-পেশার মানুষ এসেছেন সরকারের নানা উন্নয়নের চিত্র দেখতে। তরুণ বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো বেশি। আগারগাঁও আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠে বৃহস্পতিবার শুরু হওয়া এই মেলা চলবে আজ শনিবার পর্যন্ত। গতকাল মেলার দ্বিতীয় দিনে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বিকাল থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন বিকেএসপি, শিশু একাডেমি, নৌবাহিনীর সাংস্কৃতিক দল, সঙ্গীত কলেজ, হলিক্রস স্কুল এন্ড কলেজ এবং প্রাথমিক স্কুলের শিক্ষকরা। তাছাড়া সন্ধ্যায় ভাওয়াইয়া, বাউল শিল্লীদের আয়োজনে সঙ্গীত পরিবেশন করা হয়।

ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে এবারের মেলায় ১০৮টি প্রতিষ্ঠান ৩৩০টি স্টল বসেছে। এসব স্টলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা তাদের উন্নয়ন কর্মকাণ্ড প্রদর্শন করছে। মেলায় প্রথম দিন থেকেই সবচেয়ে বেশি ভিড় লক্ষ্য করা গেছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) স্টলে। তাছাড়া মেলায় একদিনে পাসপোর্ট নবায়নের সুযোগ থাকায় পাসপোর্ট অধিদফতরের স্টলেও উপচেপড়া ভিড় ছিলো। বিএমইটির স্টলে আগত দর্শনার্থীরা জানান, যারা বিদেশ যেতে চায় তাদের স্বল্প পরিসরে সব ধরনের পরামর্শ সেখানে দেওয়া হচ্ছে। প্রাথমিক ব্রিফ ছাড়াও আগ্রহীদের রেজিস্ট্রেশন করে রাখা হচ্ছে। মাত্র ৫ ঘন্টায় পাসপোর্ট নবায়ন করা যাচ্ছে পাসপোর্ট অধিদফতরের স্টলে। ৬ হাজার ৯০০ টাকায় জরুরি ভিত্তিতে রি-ইস্যু করা যাচ্ছে পাসপোর্ট। তবে নতুন করে পাসপোর্ট করতে হলে অফিসেই যেতে হবে। পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা জানান, মেলায় জরুরিভিত্তিতে একদিনেই পাসপোর্ট রি-ইস্যু করা হচ্ছে। প্রয়োজনীয় তথ্য ও ফরম পূরণসহ সব বিষয়ে সেবা দেওয়া হচ্ছে। স্টলে সব সময় থাকছে উপচেপড়া ভিড়। মেলায় কৃষি মন্ত্রণালয়ের স্টলে গত ১০ বছরে কৃষি খাতের উন্নয়ন সম্পর্কে জানানো হচ্ছে। দেখা মিলছে আধুনিক সব কৃষি যন্ত্রপাতির। ধান গবেষণার সাফল্য তুলে ধরছে ধান গবেষণা ইনস্টিটিউট।

মেলায় দর্শনার্থীদের জন্য আকর্ষণীয় সব পণ্য নিয়ে হাজির হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। তাদের পণ্যের মধ্যে রয়েছে পাটের তৈরি চা, পাটের পলি ব্যাগ, পাট ও ফাইবার গ্লাসের তৈরি করোগেটেড শিট, পাটের ব্যাগ, তাঁতের শাড়ি। এসব পণ্য দেখার পাশাপাশি দর্শনার্থীরা চাইলে কিনতেও পারবেন। অনেক দর্শনার্থীর মাঝে পাটের চা সম্পর্কে জানার আগ্রহ লক্ষ্য করা গেছে। মেলায় সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে সম্মিলিত সামরিক হাসপাতালের চিকিত্সকদের দ্বারা ব্লাড গ্রুপ নির্ণয় কার্যক্রম চলতে দেখা যায়। সব বয়সী মানুষ তাদের রক্তের গ্রুপ সম্পর্কে জানার সুযোগ পাচ্ছেন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন