এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ গ্রহণ
যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল এন্ড কলেজে দুদকের অভিযান
১২ নভেম্বর, ২০১৮ ইং

g ইত্তেফাক রিপোর্ট

রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল এন্ড কলেজে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে নির্ধারিত ফি-এর অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) আগত একটি অভিযোগের ভিত্তিতে গতকাল রবিবার এ অভিযান চালানো হয়। দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদের নির্দেশে দুদকের সহকারী পরিচালক মোঃ মনিরুজ্জামান ও উপ-সহকারী পরিচালক জিএম আহসানুল কবীর এ অভিযান চালান।

দুদক সূত্র জানায়, কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইনে এ মর্মে অভিযোগ আসে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফি-এর পরিবর্তে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ ৬০০০ টাকা করে ফি নিচ্ছে। তাত্ক্ষণিকভাবে ঐ স্কুলে অভিযান চালায় দুদক বিশেষ টিমের সদস্যরা। অভিযানকালে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হলেও একই সাথে শিক্ষার্থীদের নিকট থেকে কোচিং, মডেল টেস্ট এবং র্যাগ-ডে উপলক্ষে অর্থ নেওয়া হচ্ছে। এসময় দুদক টিমের সদস্যরা বলেন কোচিং ফি, মডেল টেস্ট কিংবা র্যাাগ-ডের নামে বাধ্যতামূলকভাবে অর্থ নেওয়া সরকারি বিধি-বিধান পরিপন্থী। কলেজটির অধ্যক্ষ দুদক টিমের সাথে একমত পোষণ করে তাত্ক্ষণিকভাবে একটি নোটিস ইস্যু করে অঙ্গীকার করেন যে, “এসএসসি পরীক্ষা-২০১৯ এর পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে কোনো অভিভাবক আপত্তি দিলে তার অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে।” এসময় দুদক টিমের সদস্য টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ এবং অনুত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করেন। তারা উপস্থিত অভিভাবকদের সঙ্গে কথা বলেন, অনেক অভিভাবক দুদক টিমের আগমনের সংবাদ পেয়ে বিদ্যালয়ে ছুটে আসেন। তারা দুদকের অভিযানকে স্বাগত জানান।

 অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ মন্তব্য করেন, “ফরম পূরণে সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত অর্থ নেওয়া সম্পূর্ণ অনৈতিক। ফরম পূরণের সাথে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত ফি নেওয়া সমর্থনযোগ্য নয়। সরকারি বিধি-বিধান লঙ্ঘন করে অর্থ গ্রহণ বন্ধে কমিশন কর্তৃক এ জাতীয় অভিযান অব্যাহত রাখা হবে।”

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন