দলিত নারীদের মানবাধিকার গুরুত্ব দিয়ে দেখতে হবে
১২ নভেম্বর, ২০১৮ ইং
মহিলা পরিষদের মতবিনিময়

g ইত্তেফাক রিপোর্ট

দেশে দলিত নারীর মানবাধিকার রক্ষা হয় না। তাই দলিত নারীর মানবাধিকার গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল রবিবার বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বাংলাদেশের দলিত নারীদের মানবাধিকার বিষয়ে মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম। সভায় সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কেন্দ্রীয় আন্দোলন উপ-পরিষদের সদস্য মঞ্জু ধর।

সভায় ৩৬ জন দলিত নারী উপস্থিত ছিলেন। তারা সভায় দলিত নারীর বিভিন্ন সমস্যা ও বঞ্চনার বিষয় উপস্থাপন করেন। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাধীনতার ৪৭ বছর পরেও দলিত নারী হিসেবে তারা প্রতি পদে পদে নিরাপত্তাহীনতা ও বঞ্চনার শিকার। তারা সরকারি সুযোগ-সুবিধা যেমন : বয়স্ক ভাতা, শিশুদের পড়ালেখা, স্বাস্থ্য সেবা ইত্যাদি থেকে বঞ্চিত। নারীদের জন্য সরকার বিভিন্ন ধরনের সুযোগ দিলেও দলিত নারীদের জন্য শিক্ষা, চাকরি, প্রশিক্ষণের ক্ষেত্রে কোনো কোটা বা অগ্রাধিকারের ব্যবস্থা করা হয়নি। অথচ সারাদেশব্যাপী ১ কোটি ৩০ লাখ দলিত সম্প্রদায়ের মানুষ ছড়িয়ে রয়েছে।

সভাপতি আয়শা খানম বলেন, দলিত নারীর এই সমস্যা দীর্ঘদিনের সামাজিক বঞ্চনার ফল। এই সমস্যা সমাধানে প্রয়োজন দলিত নারী জনগোষ্ঠী ও নারী আন্দোলনের ঐক্যবদ্ধ উদ্যোগ। বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে সভায় অংশগ্রহণকারী দলিত নারীদের উপস্থাপিত সুপারিশসমূহ বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেওয়া হবে এবং এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন