ইলিশ মৌসুমে সাগরে বেড়েছে ভারতীয় জেলেদের অনুপ্রবেশ
২৭ আগষ্ট, ২০১৫ ইং
g এইম এম দলাল, মংলা (বাগেরহাট) সংবাদদাতা

এবার বর্ষায় ইলিশ মৌসুমকে টার্গেট করে ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকার করতে শুরু করেছে। ভারতীয় এসব জেলের অনুপ্রবেশের কারণে অসহায় হয়ে পড়েছে বাংলাদেশের জেলেরা। জেলেরা অভিযোগ করেন, একসময় ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমা ঘেঁষে বা কিছুটা ভেতরে ঢুকে ইলিশ শিকার করত। বর্তমানে উপকূলীয় এলাকার কাছাকাছি এসেও অবাধে মাছ শিকার করছে। অধিকাংশ সময়ই তারা গোপনে মাছ শিকার করে চলে যায়। বিদেশি জেলেরা উচ্চক্ষমতাসম্পন্ন বাইনোকুলার দিয়ে ট্রলারে বসে বাংলাদেশ নৌবাহিনীর তত্পরতায় চোখ রাখে।

তারা আরো জানায়, বিদেশি জেলেরা বাংলাদেশি জেলেদের বিভিন্নভাবে ভয়-ভীতি ও হুমকি দিয়ে মাছ ধরতে বাধা দেয়। কখনও কখনও ভারতীয়রা বাংলাদেশি জেলেদের ট্রলার ও নৌকায় হামলা চালায়, জেলেদের মারধর করে এবং লুটপাট চালায়। বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলীয় দুবলারচর সংলগ্ন শ্যালারচর, ছাপড়াখালী, আলোরকোল, মাঝেরকিল­া, অফিসকিল­া এবং নারকেলবাড়িয়ার জেলেপল্ল­ীর অনেকেই এ ধরনের অভিযোগের কথা জানিয়েছেন। এদিকে সাগরে শীতের সময়ই ভারতীয় জেলেদের উত্পাত বেশি থাকে বলে জানিয়েছেন মংলার মত্স্য ব্যবসায়ী শেখ কামরুজ্জামান জসিম। তবে এবার বর্ষা মৌসুমেও ভারতীয়দের এ উত্পাত চলছে বলে তিনি জানান।

কোস্টগার্ডের পশ্চিম জোনের (মংলা) অপারেশন অফিসার লেফটেন্যান্ট রাহাতুজ্জামান বলেন, নদী ও সাগর মোহনায় জেলেদের নিরাপত্তা দেয়া আমাদের মূল দায়িত্ব। তবে বাংলাদেশের জলসীমা বা গভীর সাগরে নৌবাহিনীর সদস্যরা দায়িত্বে আছেন। তাদের সঙ্গে সমন্বয় করে ভারতীয় ট্রলারের অনুপ্রবেশ ঠেকানোর চেষ্টা করা হচ্ছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন