রাণীনগর ভূমি অফিসে দুর্নীতি ও হয়রানি!
২৭ আগষ্ট, ২০১৫ ইং
এসিল্যান্ড পদ শূন্য

g রাণীনগর (নওগাঁ) সংবাদদাতা

রাণীনগর উপজেলার ভূমি অফিস বর্তমানে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ও হয়রানি আর ভোগান্তির শীর্ষের অফিস বলে পরিচিতি লাভ করেছে। বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বিভাগে দীর্ঘদিন ধরে সহকারী কমিশনার (ভূমি) ও কানুনগোর মতো গুরুত্বপূর্ণ দুটি পদ শূন্য থাকায় দালাল আর ঘুষের চাদরে ঢেকে গেছে। বর্তমানে এ অফিসে দালাল আর ঘুষ ছাড়া কোন কাজই হয় না। এতে চরম হয়রানির শিকার হতে হচ্ছে উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে আসা হাজার হাজার সাধারণ মানুষকে। যার কারণে জমি সংক্রান্ত ছোট বিষয়ও খুবই জটিল সমস্যা হিসেবে দেখা দিচ্ছে।

২০১২ সালের ৫ আগষ্ট তত্কালীন সহকারী কমিশার(ভূমি) নূরউদ্দিন আল-ফারুক প্রশিক্ষণ নেয়ার জন্য বিদেশ চলে যাওয়ার পর থেকে প্রায় সাড়ে ৩ বছর ধরে উপজেলা প্রশাসনের ভূমি সংক্রান্ত গুরুত্বপূর্ণ এ পদ শূন্য রয়েছে। আর এ সুযোগেই সংশ্লিষ্ট ব্যক্তিরা দুর্নীতির আখড়ায় পরিণত করেছে এ অফিসকে। এখানে জমির জাবেদা কপি নিতে এলে ঘুষ দিলে পাওয়া যায়, তা না হলে একমাসেও তার কোন খবর থাকে না। অতিরিক্ত অর্থ আদায়ের উদ্দেশ্যে সংশ্লিষ্ট ব্যক্তিরা নিজেদের ইচ্ছেমতো নোটিস জারি করে আদায় করেন হাজার হাজার টাকা। এতে করে জমি সংক্রান্ত কোন মামলা না থাকলেও প্রতিপক্ষ ভয়ে অফিসে এসে সংশ্লিষ্ট ব্যক্তিদের চাহিদা পূরণ করতে বাধ্য হন। অনেক সাধারণ মানুষের কাছ থেকে ২ থেকে ৫০ টাকার জমির খাজনার চেক দিয়ে বিভিন্ন অজুহাতে আদায় করা হয় ৪শ’ থেকে ৫শ’ টাকা। জমি সংক্রান্ত বিভিন্ন মামলার শুনানির ক্ষেত্রেও প্রতিপক্ষের কাছ থেকে মোটা অংকের অর্থের বিনিময়ে তাদের পছন্দমতো দীর্ঘ সময়ের তারিখ দেয়া হয়।

উপজেলার ৮টি ইউনিয়ন ভূমি অফিসেরও একই চিত্র। টাকা না দিলেই আজ নয় কাল, কাল নয়তো পরশু এভাবে হয়রানি করা হয়। খাজনার চেয়ে বাজনা অনেক বেশি বলে অনেক গরীব মানুষ তাদের জীবদ্দশায় জমির কোন সমস্যা সমাধান করতে পারছেন না। ফলে জমি সংক্রান্ত অনেক ছোট সমস্যা দিনের পর দিন আরও জটিল আকার ধারণ করছে। রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার মনিরুল ইসলাম পাটওয়ারী বলেন, আমার দপ্তর থেকে প্রায় ২ লাখ মানুষের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করার পর কর্তৃপক্ষের নির্দেশে আমাকে ভূমি অফিসের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হয়। তবে এসিল্যান্ডের শূন্য পদে লোক দিলে আর ভোগান্তি হবে না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন