জয়পুরহাটে ছোট যমুনার বুকে ধানের আবাদ
জয়পুরহাটে ছোট যমুনার বুকে ধানের আবাদ
জয়পুরহাটের ওপর দিয়ে বয়ে চলা ছোট যমুনার ৩৫ কিলোমিটার দৈর্ঘ্যের অধিকাংশ স্থান ভরাট হয়ে যাওয়ায় নদীর বুকে এখন ধান চাষ করছে এলাকাবাসী। নদীতে পানি না থাকায় পাড়ের জেলেরা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করার পাশাপাশি বেছে নিচ্ছেন অন্য পেশা।

ছোট যমুনা নদীটি পাঁচবিবি ও জয়পুরহাট সদর উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে নওগাঁ জেলার ত্রিমোহনীতে এসে আত্রাই নদীতে মিলিত হয়েছে। দীর্ঘদিন হলো নদীটি পুনর্খনন না করায় বর্ষাকালে উজান থেকে আসা বালু ও পলি মাটিতে ভরাট হয়ে নাব্যতা হারিয়ে ফেলেছে।

এক সময় যে নদীতে পাল তোলা নৌকা চলত, ব্যবসা-বাণিজ্যের পণ্য সরবরাহ হতো, সে নদী ভরাট হয়ে এখন মৃতপ্রায়। নদীর বুকে চাষ হচ্ছে ধানসহ অন্যান্য ফসল। এই নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করত নদীপাড়ের জেলে সুভাষ চন্দ্রসহ অনেকে। পানি না থাকায় তারা এখন বেকার। পাশাপাশি মাঝি-মাল্লাদের জীবন-জীবিকাও কঠিন হয়ে পড়ায় অন্য পেশা বেছে নিতে বাধ্য হচ্ছেন বলে জানান মাঝি হোসেন আলী। এলাকাবাসী নদীটি পুনর্খননের দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। জয়পুরহাট পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মারজান হোসেন বলেন, ‘ছোট যমুনা নদীর নাব্যতা ফিরিয়ে আনার জন্য একটি প্রকল্প প্রস্তাব পানি সম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩ মার্চ, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১২:১১
আসর৪:২৪
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৬:১৯সূর্যাস্ত - ০৬:০০
পড়ুন