সিরাজগঞ্জে বিলুপ্তির পথে অর্ধশত প্রজাতির দেশি মাছ
মত্স্য ভাণ্ডার খ্যাত সিরাজগঞ্জে নদ-নদী, খাল-বিল, পুকুর ডোবা ও জলাশয় থেকে দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হতে চলেছে। গত ৩০-৪০ বছরের ব্যবধানে অর্ধশতাধিক দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে। বর্তমানে জেলাতে দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হলেও এর স্থান দখল করেছে বিদেশি জাতের বিভিন্ন ধরনের মাছ।

বর্তমানে জেলার বিভিন্ন জলাশয়ে পাঙ্গাস, সিলভার কার্প, জাপানি রুই, গ্রাসকার্প, থাইপুঁটি, বিভিন্ন জাতের তেলাপিয়া, মিনারকার্প, থাই কৈ, আফ্রিকান মাগুরসহ বিভিন্ন প্রজাতির বিদেশি মাছ চাষ হচ্ছে। অধিক মুনাফা লাভের আশায় মত্স্য চাষিরা বিদেশি জাতের মাছ চাষের দিকে ঝুঁকেছে। এই মাছ চাষ করতে গিয়ে চাষিরা জলাশয়ের পানিতে নানা প্রকারের বিষ দেওয়ার কারণে দেশি মাছ মরে গিয়ে বিলুপ্ত হতে চলেছে বলে অভিজ্ঞ মহলের অভিমত।

বিগত ২০-২৫ বছর আগেও জেলার হাট-বাজারে কৈ, মাগুর, শিং, বোয়াল, শৈল, পাবদা, চেলা, চিতল, বাতাসী, খৈলশা, পুঁটি, আইড়, বাঘাইর, রিঠা, বাউস, টাকি, টেংরা, সরপুঁটি, গোলশা, ভেদা, বেলেসহ প্রায় আড়াইশ’ জাতের দেশি ও সুস্বাদু মাছ পাওয়া যেত। কিন্তু এখন সে মাছগুলো খুব কমই দেখা যায়।

সিরাজগঞ্জ সদর উপজেলার পাইকপাড়া গ্রামের আব্দুল হামিদ জানান, আগেকার দিনে প্রতিবছর বর্ষা হতো। পানিতে প্রচুর পরিমাণে মাছ আসতো। অধিকাংশ মানুষই মাছ মেরে খেতো। তখন জাল পেতে নদী থেকে পোনা ধরতো না। যে কারণে বর্ষার পানিতে পোনা ছাড়িয়ে যেতো বিভিন্ন নদী খাল বিল ও জলাশয়ে। আর্শ্বিন-কার্তিক মাসে প্রচুর পরিমাণ মাছ ধরা পড়তো। এ ছাড়া আষাঢ় মাসে যখন নতুন বর্ষার পানি আসতো বড় বড় বোয়াল মাছ ধরা পড়তো। তিনি আক্ষেপ করে বলেন, সেদিন কোথায় গেল, এখন আর নদীতে মাছ পাওয়া যায় না। যদি বিদেশি জাতের মাছ দেশে না হতো, তাহলে আমাদের মাছ খাওয়া দুরূহ হয়ে পড়তো।

মত্স্য বিশেষজ্ঞদের মতে, কৃষি জমিতে রাসায়নিক সারের ব্যবহার ও  বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহারের ফলে নদী, নালা, খাল, বিল ও জলাশয়ের পানিতে মিশে পানি বিষাক্ত হচ্ছে। আবার বিভিন্ন কারখানার বর্জ্য পানিতে মিশে পানি বিষাক্ত করছে। ফলে দেশি মাছ মরে যাচ্ছে। এ ছাড়া এক শ্রেণির মত্স্যজীবী অবাধে পোনা ও ডিমওয়ালা মাছ শিকার করে দেশি মত্স্য প্রজননে বাধার সৃষ্টি করছে।

জেলা মত্স্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার বিভিন্ন এলাকায় মত্স্য অভয়াশ্রম তৈরি করা হয়েছে। দেশি জাতের মাছ রক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে এবং অতি দ্রুত এর ফল পাওয়া যাবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন