চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীর ভাঙন অব্যাহত
চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীর ভাঙন অব্যাহত
সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নে রোডপাড়া এলাকায় পদ্মার ভাঙন অব্যাহত রয়েছে। আরো অন্তত ১৫টি পরিবার ভাঙনের কবলে পড়ে অন্যত্র চলে গেছে। এবারের ভাঙনে রোডপাড়া গ্রামে ৪২টি পরিবার ভাঙনের শিকার হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পাঁচশ’ জনের তালিকা তৈরি করে সদর উপজেলা ত্রাণ অফিসে জমা দেওয়া হলেও ত্রাণ পায়নি ক্ষতিগ্রস্ত পরিবারগুলো।

সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের গোয়ালডুবি গ্রাম এলাকায় নির্মিত সদর ও শিবগঞ্জ রক্ষা প্রকল্পের শেষ মাথা থেকে এই ভাঙন শুরু হয়ে ভারতীয় সীমানা বরাবর নাড়ুখাটি পর্যন্ত প্রায় তিন কিলোমিটারব্যাপী ভাঙন চলছে। এর মধ্যে রোডপাড়া গ্রাম এলাকায় গত জুন মাসের শেষদিক থেকে পদ্মা নদীর ভাঙন শুরু হয়।

চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের আট নং ওয়ার্ড সদস্য হোসেন আলী ঝাটু ও তিন নং ওয়ার্ড সদস্য জামালউদ্দিন জানান, এবারের ভাঙনে রোডপাড়া গ্রামের জয়নাল হক, মইনুল, ইব্রাহিম, একরামুল, নজরুল হকসহ ৪২টি পরিবারের ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। বিলীন হয়েছে আমবাগান, ফসলি জমিসহ কাঁচাপাকা বিভিন্ন স্থাপনা। একপেশে ভাঙনে অন্তত পাঁচশ’ মিটার ভেতরে প্রবেশ করেছে পদ্মা নদী। এই ভাঙন অব্যাহত আছে। ফলে মারাত্মক হুমকির মুখে রয়েছে আরো ৪০টি পরিবার। অবিলম্বে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করা না হলে চলতি বন্যা মৌসুমেই রোড পাড়া গ্রামটি নদীতে বিলীন হয়ে যাবে।

তারা আরো জানান, রোড পাড়া গ্রাম, মালবাগডাঙ্গা, ফাটাপাড়া, মোড়লপাড়া, চাকপাড়া গ্রাম, চরবাগডাঙ্গা ইউনিয়ন কমপ্লেক্স, একটি মাদ্রাসা, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিজিবি ক্যাম্পসহ ঘরবাড়ি, অন্যান্য স্থাপনা ও আমবাগানসহ কয়েক হাজার বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন