শ্রীবরদীর দুই শতাধিক প্রতিষ্ঠান ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত
০১ ডিসেম্বর, ২০১৬ ইং
g শ্রীবরদী (শেরপুর) সংবাদদাতা

শ্রীবরদী উপজেলায় ২শ’ ১৪টি প্রতিষ্ঠান এখনও ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত। এগুলোর মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠান রয়েছে ১৪টি এবং প্রাথমিক স্তরের ২শ’।

শ্রীবরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সূত্র মতে, প্রতিষ্ঠান প্রধানদের অবহেলা অথবা আন্তরিকতা না থাকায় এখনও উপজেলায় ১৪টি প্রতিষ্ঠান মাল্টিমিডিয়া যন্ত্রপাতি পায়নি। এর মধ্যে একটি কলেজ, চারটি মাদ্রাসা, তিনটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ছয়টি কারিগরি কলেজ রয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে কাকিলাকুড়া মালিকুন্নেছা হযরত আলী কলেজ, চককাউরিয়া মিনহাজিয়া দাখিল মাদ্রাসা, রানীশিমুল কেএইচডি মাদ্রাসা, খাড়ামোড়া দাখিল মাদ্রাসা, উত্তর শ্রীবরদী মহিলা দাখিল মাদ্রাসা, ঝগড়ারচর হামিদাবাগ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, জরিপশাহ(র.) জুনিয়র মডেল গার্লস স্কুল, ইঞ্জিনিয়ার আ. বাকী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, শ্রীবরদী  টেকনিক্যাল এন্ড বিএম কলেজ, শ্রীবরদী আইডিয়াল পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, ডা. সিরাজুল হক বিএম কলেজ, হালিমা-আহসান  টেকনিক্যাল এন্ড বিএম কলেজ, খড়িয়া কাজিরচর টেকনিক্যাল এন্ড বিএম কলেজ এবং হালগড়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজ।

মাধ্যমিক শিক্ষা অফিসার রহুল আলম তালুকদার বলেন, অনেক প্রতিষ্ঠান প্রধানের কম্পিউটার বা ডিজিটাল যন্ত্রপাতি সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকায় এগুলো যথাযথভাবে সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। এ ব্যাপারে প্রতিষ্ঠান প্রধানসহ সকল শিক্ষককে উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন। তাহলেই উপকৃত হবে শিক্ষার্থী, সফল হবে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন।

অপরদিকে শ্রীবরদী উপজেলায় ২শ’টি প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটালের বাইরে রয়েছে।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২৫৮টি প্রাথমিক স্তরের প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৫৮টি প্রতিষ্ঠানে ডিজিটাল যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। ১৫টি প্রতিষ্ঠানে তিন বছর আগে ল্যাপটপসহ মাল্টিমিডিয়ার যন্ত্রপাতি সরবরাহ কর হয়। যার প্রায় সবগুলোই এখন নষ্ট অথবা অব্যবহূত। সমপ্রতি ৪৩টি প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়ার যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে যদিও ল্যাপটপ এখনও দেওয়া হয়নি।

শিক্ষা অফিসার অরুনা রায় বলেন, বেশির ভাগ প্রতিষ্ঠান প্রত্যন্ত এলাকায় হওয়ায় বিদ্যুত্ সুবিধা থেকে বঞ্চিত। অনেক প্রতিষ্ঠান প্রধানের কম্পিউটার বা ডিজিটাল যন্ত্রপাতি সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকায় এগুলো যথাযথভাবে সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন