বানারীপাড়ায় সন্ধ্যা নদীর চর বিত্তবানদের দখলে
০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
বানারীপাড়া (বরিশাল) সংবাদদাতা

বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে জেগে ওঠা চরে ভূমি ও বালু খেকোদের দৌরাত্ম বেড়েই চলছে। ভূমিহীনদের জমি প্রভাবশালীদের দখলে যাওয়ায় রাজস্ব হারাচ্ছে সরকার। আর প্রকৃতির এ ভাঙা-গড়ার খেলায় আঙুল ফুলে কলাগাছ হচ্ছে বানারীপাড়ার কয়েকটি সুবিধাভোগী মহল। সন্ধ্যা নদীর ভাঙনে এ উপজেলার বেশ কয়েকটি গ্রাম বিলীন হয়েছে নদীগর্ভে।

হাজার হাজার পরিবার হারাচ্ছে তাদের আশ্রয়স্থল ভিটেমাটি। অপরদিকে নদীর পাড় ভাঙছে তার উল্টো পাড়ে জেগে উঠছে চর। অভিযোগ রয়েছে বানারীপাড়া লঞ্চ টার্মিনাল সংলগ্ন মহিষাপোঁতা, খেজুরবাড়ি এলাকার নতুন ও পুরাতন আবাসন এলাকায় সন্ধ্যা নদীর জেগে ওঠা চরের সম্পত্তি সরকারি অধিগ্রহণের বাইরে জেগে ওঠা চরের সম্পত্তি বন্দোবস্ত না নিয়ে প্রভাবশালীরা দখল করে আছে। এ থেকে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে স্থানীয় চিহ্নিত জনপ্রতিনিধির স্বজনেরা ভোগ করছেন দীর্ঘ বছর ধরে।

জানা গেছে, ওই এলাকার সরকারি খাস সম্পত্তি ভূমিহীনদের নাম ভাঙিয়ে বহু বিত্তশালীরা নিজেরাই ভোগ করছেন। বানারীপাড়ার সুশীল সমাজসহ বিভিন্ন সচেতন মহল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সরকারি খাস সম্পত্তি বিত্তবানদের কবল থেকে উদ্ধার করে হতদরিদ্র ও ভূমিহীনদের মাঝে বিতরণের দাবি জানায়।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২০ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন