কাঠালিয়ায় ৪৬ বিদ্যালয়ের প্রধানসহ ১১৫ শিক্ষকের পদ শূন্য
২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
g কাঠালিয়া (ঝালকাঠি) সংবাদদাতা               

কাঠালিয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৬ জন প্রধান শিক্ষকসহ ১১৫ শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। ফলে ওইসব বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রম ও পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

ওই ৪৬টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবসরে যাওয়ায় পদগুলো শূন্য হয়। নতুন করে শিক্ষক নিয়োগ বা পদায়ন না দেয়ায় প্রতিনিয়ত শিক্ষক সংকট বেড়েই চলছে। এছাড়া বিভিন্ন বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে ৫৯টি। মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে ২০নং নেয়ামতপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৩নং দত্তর পশারিবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর মরিচবুনিয়া প্রাথমিক বিদ্যালয় এবং দু’জন দিয়ে চলছে ১৯নং নেয়ামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৫নং উত্তর চেঁচরী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়ের সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দিয়ে প্রশাসনিক কাজ চালানো হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রিয়াজুল ইসলাম জানান, মামলাজনিত কারণে দীর্ঘদিন ধরে প্রধান ও সহকারী শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় এ সংকট দেখা দিয়েছে। এছাড়া পছন্দের বিদ্যালয়ে শিক্ষক বদলী ও ডেপুটেশন বিষয়টি এখন মন্ত্রণালয় দেখে। শিক্ষা কর্মকর্তার চেয়ে কোনো কোনো শিক্ষকের হাত অনেক লম্বা, তাই চেষ্টা করেও অনেক কিছুই করতে ব্যর্থ হই।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় মোট ১৩২টি বিদ্যালয়ের ১৩ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী চলতি শিক্ষাবর্ষে অধ্যয়ন করছে। মোট শিক্ষকের পদ রয়েছে ৫শ’ ৮৯ জন। এরমধ্যে প্রধান শিক্ষক ১৩২ এবং সহকারী শিক্ষক ৪৫৭ জন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন