বিভিন্ন স্থানে দুর্যোগ প্রস্তুতি দিবস পালন
ইত্তেফাক ডেস্ক১১ মার্চ, ২০১৮ ইং
বিভিন্ন স্থানে দুর্যোগ প্রস্তুতি দিবস পালন
‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালনের সংবাদ পাওয়া গেছে। ইত্তেফাকের স্থানীয় অফিস, প্রতিনিধি ও সংবাদদাতার পাঠানো খবর।

পিরোজপুর:জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল পিরোজপুর জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় শহীদ মিনার থেকে একটি র্যালি বের হয়। র্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু আহমেদ ছিদ্দীকী। বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা জাহান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী, সিনিয়র সাংবাদিক গৌতম রায় চৌধুরী, নারীনেত্রী সাহিদা বারেক প্রমুখ। পরে বিদ্যালয় মাঠে দুর্যোগ মোকাবিলা বিষয়ক নাটিকা ও মহড়া অনুষ্ঠিত হয়। পিরোজপুর ফায়ার সার্ভিস এ মহড়ার আয়োজন করে।

বাগেরহাট:জেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে গতকাল র্যালি ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সংক্রান্ত মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসনের আয়োজনে রেড ক্রিসেন্ট ও জেজেএসের সহযোগিতায় স্বাধীনতা উদ্যান থেকে একটি র্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুল প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক মামুন-উল-হাসান, স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদাত হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাগেরহাটের উপ-পরিচালক সরদার মাসুদুর রহমান প্রমুখ।

মাগুরা:জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল জেলা প্রশাসনের উদ্যোগে র্যালি, আলোচনা সভা ও দুর্যোগকালীন মহড়া অনুষ্ঠিত হয়। সকালে কালেকটরেট চত্বর থেকে র্যালি শুরু হয়ে শহরের নোমানী ময়দানে গিয়ে শেষ হয়। পরে সেখানে মাগুরা ফায়ার সার্ভিসের সদস্যরা দুর্যোগকালীন মহড়া প্রদর্শন করেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক খন্দকার আজিম আহমেদ।

শরীয়তপুর:জেলা প্রশাসন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যৌথ উদ্যোগে গতকাল জেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন হয়। এর মধ্যে স্থানীয় সদর উপজেলা পরিষদ সভাকক্ষে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শেখ জাবের আহমেদ, উপ-পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মো. নিয়াজ আহমেদ প্রমুখ। এর আগে শহীদ মিনার থেকে বের হওয়া একটি বর্ণাঢ্য র্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।

মাদারীপুর:জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন উপলক্ষে র্যালি, আলোচনা সভা ও দুর্যোগ প্রস্তুতি মহড়া প্রদর্শনীর আয়োজন করা হয়। স্থানীয় স্বাধীনতা অঙ্গন থেকে র্যালিটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে এমএম হাফিজ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শাহরিয়ার রহমান। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জনের প্রতিনিধি ডা. এসএম খলিলুজ্জামান, প্রেসক্লাবের আহ্বায়ক শাহজাহান খান, ব্র্যাক জেলা প্রতিনিধি মো. ফজলুল হক প্রমুখ। সভাশেষে স্থানীয় ঈদগাহে দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা:জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল জেলা প্রশাসন ও জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের অফিস থেকে র্যালিটি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মোক্তারপাড়ার মাঠে এসে শেষ হয়। সেখানে নেত্রকোনা ফায়ার স্টেশন ও রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পের হাত থেকে বাঁচার ওপর মহড়া প্রদর্শিত হয়। মহড়া শেষে অতিরিক্ত জেলা প্রশাসক মো. খালিদ হোসেনের সভাপতিত্বে এবং সদর উপজেলা পিআইও মো. মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান। বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার মো. সরফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবু আব্দুল্লাহ, জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, সহকারী জেলা শিক্ষা অফিসার মোতাহার হোসেন এবং জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু। 

পূর্বধলা (নেত্রকোনা):উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে গতকাল বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন হয়েছে। এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নমিতা দের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মীর মোর্শেদ রানা, উপজেলা শিক্ষা অফিসার মাহবুব জামান, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. সাইফুল আলম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শেখ মোহাম্মদ মহসিন উদ্দিন, ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম খোকন, ইউপি চেয়ারম্যান মাজেদা খাতুন প্রমুখ।

বালিয়াকান্দি (রাজবাড়ী):উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তায়েব-উর-রহমান আশিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান খোদেজা বেগম। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান হারুন অর রশিদ মানিক, সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. নায়েব আলী শেখ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের টিম লিডার মো. রেজাউল হক।

ভান্ডারিয়া (পিরোজপুর):উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তরের যৌথ উদ্যোগে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের সহযোগিতায় গতকাল বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন হয়েছে। এর মধ্যে একটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া একটি র্যালি পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে ভান্ডারিয়া থানা বালিকা মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শাহীন আক্তার সুমীর সভাপতিত্বে সভায় উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জ্বল তালুকদার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আওলাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. লিয়াকত হোসেন তালুকদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার কাঞ্চন আলী মৃধা প্রমুখ বক্তব্য রাখেন।

কোটালীপাড়া (গোপালগঞ্জ):উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে প্রশাসনের আয়োজনে ও কোটালীপাড়া এপির সহযোগিতায় একটি র্যালি শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরার সভাপতিত্বে সভায় মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার কাজী আব্দুল আজিজ, ফায়ার স্টেশন ইনচার্জ নজরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সহকারি আবুল কাসেম, কোটালীপাড়া এপির প্রজেক্ট অফিসার আলবার্ট সরকার প্রমুখ বক্তব্য রাখেন।

কালকিনি (মাদারীপুর):উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে একটি র্যালি বের হয়। র্যালিটি প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান তৌফিকুজ্জামান শাহিন। এ সময় শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম,  উপ-সহকারি প্রকৌশলী তনু চন্দ্র কর, রেজাউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

ঘাটাইল (টাঙ্গাইল):জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস র্যালি ও আলোচনা সভার আয়োজন করে। র্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) আম্বিয়া সুলতানা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. এনামুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মো. শাহনেওয়াজ, ঘাটাইল প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, সাংবাদিক খান ফজলুর রহমান প্রমুখ।

মধুখালী (ফরিদপুর):জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বর থেকে র্যালি বের হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি কমিশনার (ভূমি) মো. মনজুর হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মধুখালী পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সোহরাব হোসেন, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মো. সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার সুশীল কুমার, দারিদ্র বিমোচন কর্মকর্তা মো. তাপস কুমার মনি, মধুখালী ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম সিদ্দিক, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. নুর নবী প্রমুখ।

কয়রা (খুলনা):কয়রা উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন উপলক্ষে গতকাল র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র্যালি  শেষে উপজেলা পরিষদ মিলানায়তনে উপজেলা চেয়ারম্যান আ খ ম তমিজ উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন অফিসার আব্দুর রশিদ খান, প্রেসক্লাব সভাপতি সদর উদ্দিন আহমেদ, সিপিপির এসএম মাসুম বিল্যাহ, ওয়ার্ল্ড ফুডের রেদওয়ান আহমেদ প্রমুখ।

ধোবাউড়া (ময়মনসিংহ):ধোবাউড়া উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র্যালি ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা চত্বর থেকে র্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহদী হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ জাকির হোসেন, গামারীতলা ইউনিয়নের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন খান, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া প্রমুখ।

গোসাইরহাট (শরীয়তপুর):গোসাইরহাট উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নাসির উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান দেওয়ান মো. শাহজাহান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাহমিনা আক্তার চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম, উপজেলা সহকারি শিক্ষা অফিসার আব্দুস কুদ্দুছ হাওলাদার ও রিপন মিয়া, কোদালপুর ইউপি চেয়ারম্যান এস এম মিজানুর রহমান প্রমুখ।

কালিহাতী (টাঙ্গাইল):জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলার দশকিয়া ইউনিয়নের মগড়া বাজারে থেকে বের হওয়া র্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার শাহীনা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল মজিদ তোতা, দশকিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ মালেক ভূঁইয়া প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন।

হোসেনপুর (কিশোরগঞ্জ):জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে গতকাল উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর যৌথভাবে র্যালি ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম মবিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক শাহ মাহবুবুল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলীপ দে, হোসেনপুর প্রেসক্লাব সভাপতি প্রদীপ কুমার সরকার, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান প্রমুখ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন