লালমাই-ময়নামতি প্রকল্প এলাকায় ‘ইকো-টয়লেট’ স্থাপনের উদ্যোগ
১১ মার্চ, ২০১৮ ইং

কুমিল্লা প্রতিনিধি

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন জেলার লালমাই-ময়নামতি প্রকল্প এলাকার সুফলভোগীদের মাঝে পরিবেশবান্ধব ‘ইকো-টয়লেট’ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রকল্প এলাকার গ্রামগুলো পরিদর্শন এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে বার্ড কর্তৃপক্ষ মতবিনিময় সভার আয়োজন করেন।

বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান শুক্রবার ও শনিবার লালমাই-ময়নামতি প্রকল্পের আদর্শ সদর উপজেলার হাতিগাঁড়া ও রাঁয়চো গ্রাম পরিদর্শন করেন। এ সময় তিনি প্রকল্পের সুবিধাভোগীদের জীবন মানোন্নয়ন ও আয়বর্ধক বিভিন্ন কর্মসূচি নিয়ে তাদের সঙ্গে মতবিনিময় করেন এবং তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা শোনেন। তিনি বার্ড কর্তৃক উদ্ভাবিত পরিবেশবান্ধব ‘ইকো-টয়লেট’ এর বর্তমান উপযোগিতা নিয়ে ব্যবহারকারীদের সঙ্গে আলোচনা করেন এবং কীভাবে ইকো-টয়লেটের বর্তমান অবস্থাকে আরো যুগোপযোগী এবং সহজে ব্যবহার করা যায় সে বিষয়ে স্থানীয় লোকজনের সঙ্গে মতবিনিময় করেন।

পরিদর্শনকালে বার্ডের পরিচালক ড. কামরুল আহসান, প্রকল্প পরিচালক মিজানুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান জানান, লালমাই-ময়নামতি প্রকল্পের আওতায় সুফলভোগীদের মাঝে উন্নত জাতের ধান বীজ, সবজি বীজ, গাছের চারা, মধু উত্পাদনের জন্য মৌ বাক্স, উন্নত জাতের মুরগির বাচ্চা, মাছের পোনাসহ বিভিন্ন কৃষি উপকরণ সরবরাহ করা হচ্ছে এবং এসব কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বার্ড থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের দারিদ্র্য দূরীকরণে বার্ড কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়। বর্তমানে প্রকল্পটি কুমিল্লা জেলার আদর্শ সদর, সদর দক্ষিণ ও বুড়িচং উপজেলার ৬৮টি গ্রামে বাস্তবায়িত হচ্ছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন