নরসিংদীতে নদী খনন ও সংস্কার কাজের উদ্বোধন
৩০ এপ্রিল, ২০১৮ ইং
নরসিংদী প্রতিনিধি

নরসিংদী জেলায় অবস্থিত ভরাট হয়ে যাওয়া নদীসমূহ খননের মাধ্যমে সেচ ব্যবস্থার উন্নয়ন, পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি, জলাবদ্ধতা দূরীকরণসহ পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, বন্যায় নদীর পাড় ভাঙন থেকে তীর রক্ষা, নদীপথে সঠিক নাব্যতা ফিরিয়ে নৌ চলাচলের উন্নয়ন, পানির গুণগতমান উন্নয়ন, পানিসম্পদ ও জনস্বাস্থ্য রক্ষাসহ পরিবেশগত এবং অর্থনৈতিক অগ্রগতি অর্জনের লক্ষ্যে নরসিংদী জেলার অন্তর্ভুক্ত ‘আড়িয়ালখাঁ নদী, হাড়িদোয়া নদী, পাহাড়িয়া নদী, ব্রহ্মপুত্র নদ (নরসিংদী অংশ), মেঘনা নদীর পশ্চিম চ্যানেল ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ এবং নারায়ণগঞ্জ জেলার অন্তর্ভুক্ত ব্রহ্মপুত্র নদ (নারায়ণগঞ্জ অংশে আড়াই হাজার, সোনারগাঁ ও বন্দর) পুনঃ খনন প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে গত শনিবার নরসিংদী সদর উপজেলার করিমপুর ইউনিয়নের শুটকিকান্দী গ্রামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে এ প্রকল্পের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্ণেল অব. মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার। প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিছ এএফডব্লিউসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক কর্ণেল মো. তৌহিদ হোসেন পিএসসি, প্রকল্প পরিচালক লে. কর্ণেল কিসমত্ হায়াত্ পিপিএম ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, প্রধান প্রকৌশলী এ.এইচ.এম ফখরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবদুল মতিন সরকার, নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী, নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, নরসিংদী জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মতিন ভুঁইয়া, নরসিংদী পৌরসভার মেয়র মো. কামরুজ্জামান কামরুল, করিমপুর ইউপি চেয়ারম্যান আলহাজ হারিছ মিয়া প্রমুখ।

প্রকল্পটি আর্থ-সামাজিক এবং সামগ্রিক অবস্থা বিবেচনায় গত ২৯ আগস্ট ২০১৭ তারিখে অনুষ্ঠিত একনেক সভায় সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ব্যয় ৫শ কোটি ২৮ লাখ টাকায় বাস্তবায়ন করার বিষয়টি একনেক সভার সভাপতি প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন