বরেন্দ্রে খরায় পুড়ছে আমন ক্ষেত, বৃষ্টির জন্য প্রার্থনা
বরেন্দ্রে খরায় পুড়ছে আমন ক্ষেত, বৃষ্টির জন্য প্রার্থনা
বরেন্দ্র অঞ্চল জুড়ে খরায় বিপর্যস্ত হয়ে পড়েছে আমন ধান। প্রধান ফসল আমন ধান বৃষ্টি নির্ভর। কিন্তু এ বছর হয়ে পড়েছে সেচ নির্ভর। যে সব এলাকায় সেচ সুবিধা নেই সেখানকার কৃষক এখনো তাকিয়ে রয়েছেন আকাশের পানে।

তবে আপাতত বৃষ্টির সুখবর দিতে পারছে না আবহাওয়া দপ্তর। ঢাকা আবহাওয়া অফিসের বরাত দিয়ে রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু চলে যাওয়ায় চলতি অক্টোবরে প্রথম সপ্তাহে বিদায় নেবে বর্ষা।

এরপর প্রকৃতিতে আগমন ঘটবে শীতের। ফলে সামনে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তবে অক্টোবর জুড়ে রাজশাহীতে ১০০ থেকে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর।

এর আগে সেপ্টেম্বরে দুর্বল মৌসুমী বায়ুর কারণে বৃষ্টিপাত কমেছে এই অঞ্চলে। পাল্লা দিয়ে বেড়েছে তাপমাত্রা। আর এ কারণেই মধ্য সেপ্টেম্বরে এ অঞ্চলের কোথাও কোথাও মৃদু তাপ প্রবাহ দেখা দেয়। ভারি বৃষ্টিপাত না হওয়ায় নামেনি তাপমাত্রার পারদ।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, চলতি অক্টোবরের এই তিন দিনে রাজশাহীতে বৃষ্টিপাত নেই। এর আগে গত সেপ্টেম্বর মাসে এ অঞ্চলে ১১৮ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত বছরের সেপ্টেম্বরে বৃষ্টিপাত হয়েছে ১৩৩ দশমিক ৪ মিলিমিটার।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আমন ক্ষেত ফেটে চৌচির। যেখানে সুবিধা রয়েছে, সেখানে কৃষকদের গভীর নলকূপ থেকে সেচ দিতে দেখা গেছে। আর যাদের এই সুবিধাও নেই তারা এখনো বৃষ্টির প্রতীক্ষায়।

রাজশাহীর তানোরের মুন্ডুমালা কলেজ মাঠে বৃষ্টি কামনায় ইস্তেস্কার নামাজে অংশ নেন এলাকার মানুষ। বুধবার বিশেষ এই নামাজ হয় পোরশা উপজেলার সরাইগাছি ঈদগায়। নামাজে অংশ নিতে এর আগে এলাকায় ব্যাপক প্রচারণা চালানো হয়। জামাতে উপস্থিতিও ছিলো চোখে পড়ারমত।

তানোরের মুন্ডুমালা এলাকার কৃষক আব্দুর রাজ্জাক জানান, খরায় আমন টেকানো এখন দায়। এই পরিস্থিতিতে বৃষ্টি ছাড়া বিকল্প নেই। তাই বৃষ্টি কামনায় এলাকায় ইস্তেস্কার নামাজ পড়েছেন তারা। তাতে বরেন্দ্র এলাকার বিপুল সংখ্যক কৃষক অংশ নেন। নামাজ শেষ হলেও বৃষ্টি নামেনি। এই পরিস্থিতি চলতে থাকলে আমন উত্পাদন অর্ধেকে নেমে যাবে।

রাজশাহী কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেবদুলাল ঢালি জানান, বরেন্দ্র অঞ্চলজুড়েই সেচের জন্য গভীর নলকূপ করেছে। ফলে আমন আবাদ খরার কবলে পড়েছে এটি বলার সুযোগ নেই। তবে এতে উত্পাদন খরচ বাড়ছে এটি ঠিক।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন