তিতাসের বাতাকান্দি রায়পুর গ্রামের ভোটারগণ কখনও ভোটাধিকার প্রয়োগ করেন না!
১২ নভেম্বর, ২০১৮ ইং
তিতাস (কুমিল্লা) সংবাদদাতা

তিতাসে স্থানীয় কিংবা জাতীয় নির্বাচনে শুধু ভোট কেন্দ্র দূরে হওয়ায় ভোট দেন না উপজেলার সাতানী ইউনিয়নের বাতাকান্দি রায়পুর গ্রামের সাধারণ ভোটারগণ। নিজ গ্রাম থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে এবং দুটি ভোট কেন্দ্র অতিক্রম করে যেতে হয় বিধায় তারা ভোটাধিকার থেকে বিরত থাকেন। উক্ত গ্রামের সাধারণ মানুষের সঙ্গে কথা বলে এমন তথ্যই বেরিয়ে আসে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে চরাঞ্চাল খ্যাত সাতানী ইউনিয়নের জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা চারটি। এর মধ্যে ১নং ওয়ার্ডে অবস্থিত ইউনিয়ন কারিগরি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করেন ১ থেকে ৩নং ওয়ার্ডের ফরিদপুর, হরিণপুর, প্রথম ও দ্বিতীয় সাতানী, আলমপুর, কৃষ্ণপুর ও বাতাকান্দি রায়পুর গ্রামের ভোটারগণ। ওয়ার্ডভিত্তিক বিভাজন ঠিক থাকলেও বাতাকান্দি রায়পুর গ্রাম থেকে ইউনিয়ন কারিগরি উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রটি প্রায় ছয় কিলোমিটার দূরে।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে অবহেলিত গ্রাম বাতাকান্দি রায়পুর। এ গ্রামের অধিকাংশ মানুষ দিনমজুর ও ফেরিওয়ালা। সারাদিনের আয়-রোজগার দিয়ে সংসারের ঘাটতি মিটিয়ে দুই/এক পয়সা অন্যখাতে ব্যয় করবে সে সামর্থ্য তাদের নেই। বিশেষ করে নির্বাচনের দিন যানবাহন বন্ধ থাকায় এবং ছয় কিলোমিটার দূরে ভোট কেন্দ্র হওয়ায় উক্ত গ্রামের ৫-১০ জন ভোটার (স্বাবলম্বী) ছাড়া কেউ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন না। অথচ উক্ত গ্রামের এক কিলোমিটারের মধ্যে অবস্থিত বৈদ্যারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলার সাতানী ইউনিয়নের মোট ভোটারের সংখ্যা ১১ হাজার ৯’শ ২৫। তাদের মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৩৩ জন ও মহিলা ভোটার ৫ হাজার ৮’শ ৯২জন। এদের মধ্যে বাতাকান্দি রায়পুর গ্রামের মোট ভোটার সংখ্যা ২৪০ জন।

সাতানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সামছুল হক সরকার বলেন, এই সমস্যাটি দীর্ঘদিনের। কেউ সমস্যাটি সমাধানের উদ্যোগ না নিলেও আমরা পরিষদের সভায় বিষয়টি সংযোজন করে বাতাকান্দি রায়পুর গ্রামের ভোট কেন্দ্র বৈদ্যারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্থানান্তর করার একটি প্রস্তাব উপজেলা নির্বাচন অফিসে পাঠানো হয়েছে। 

উপজেলা নির্বাচন অফিসার মো. জায়েদুল হোসেন চৌধুরী বলেন, সাতানী ইউনিয়নের একটি গ্রামের ভোট কেন্দ্র স্থানান্তরের প্রস্তাব পেয়েছি। বিষয়টি নির্বাচন কমিশনে সুপারিশ আকারে পাঠানো হয়েছে। কমিশন থেকে গতকাল রবিবার পর্যন্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন