প্রসঙ্গ :ঈদের নাটক
মোস্তাফিজ মিঠু১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
প্রসঙ্গ :ঈদের নাটক
ঈদের বিনোদন খোরাকের অন্যতম মাধ্যম টেলিভিশন নাটক। প্রতি ঈদে নাটকের পরিমাণ যেন প্রতিযোগিতা নিয়ে বাড়ে। তবে রোজার ঈদের চেয়ে কোরবানির ঈদের নাটকের পরিমাণটা কম থাকে সময়ের কারণে। সেই সংখ্যাটাও নেহায়েত কম নয়। আর প্রতিবারই যে প্রশ্ন উঠে সেটি হচ্ছে নাটকের মান। এই সমালোচনা থেকে অনেকদিন ধরেই বের হতে পারছে না নাটকগুলো। তবে গত রোজার ঈদ থেকে মান নিয়ে ইতিবাচক কথাই বলছেন নাট্য ব্যক্তিত্বরা। ‘ডিরেক্টর গিল্ড’ ও ‘অভিনয় শিল্পী সংঘ’ও বিষয়টি নিয়ে অনেকটা একমত। সেই জায়গা থেকে এবার কোরবানির ঈদের নাটকগুলোও ছিল ভালো খারাপ মিলিয়ে। প্রতিষ্ঠিত নির্মাতাদের সাথে সাথে প্রতি ঈদেই প্রচার হচ্ছে নতুন নির্মাতাদের নাটক। প্রতিযোগিতার এই বাজারে কেউ কেউ প্রতিষ্ঠিতও হয়ে যাচ্ছেন তারা।

ঈদ নাটক জনপ্রিয়তার ধারাবাহিকতায় এবারও জনপ্রিয় মুখগুলোর চাহিদা ছিল ভালো। মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, জাহিদ হাসান, অপূর্ব, আফরান নিশো ছিল এবার ঈদেও সর্বাধিক নাটকের তালিকায়। অন্যদিকে, নির্মাতা মাসুদ সেজান, সাগর জাহান, শামীম জামান-এর একক ও ধারাবাহিক নাটকগুলো ছিল আলোচনায়। তবে শুধু এই নামগুলোর মধ্যেই নয়, পাশাপাশি তরুণ অনেক নির্মাতার নাটকও আলোচনায় আসে। এরমধ্যে মিজানুর রহমান আরিয়ানের ‘বড় ছেলে’ নাটকটি বেশ আলোচিত হয়। অন্যদিকে, মাসুদ সেজানের ‘অ্যাব নরমাল’, ‘গরিব কেন কাঁদে’ নাটকগুলো দর্শক জনপ্রিয়তা পায়। মাসুদ সেজান বলেন, ‘আমি বরাবরই দর্শকদের ভালো নাটক উপহার দেওয়ার চেষ্টা করি। সেই প্রচেষ্টা সবসময়ই থাকে। এবার ঈদের নাটকগুলো নিয়ে আমি ভালোর প্রত্যাশী ছিলাম। দর্শকদের কাছ থেকেও ভালো সাড়া পেয়েছি। আর নাটকের সার্বিক দিক বলতে গেলে, অনেক নাটক হচ্ছে এটা ইতিবাচক। যে যার মতো করে ভালো কাজটি করার চেষ্টা করে। সেই কাজগুলোকে অনুপ্রেরণা দিলে তাদের কাজের মান আরও বাড়বে। আমি আশাবাদী।’ এবার ঈদে সাগর জাহানের ‘ম্যারিড লাইফে অ্যাভারেজ আসলাম’ও ছিল আলোচনায় অন্যতম। বরাবরের মতো এবার নাটকের মূল চরিত্রে দেখা গেছে মোশাররফ করিমকে।

ঈদ ছাড়াও মোশাররফ করিমের সাথে সাগর জাহানের কেমেস্ট্রি বেশ জনপ্রিয়। চলতি সময়ে প্রচারিত বাংলাভিশনে ‘ল্যামপোস্ট’ ধারাবাহিক নাটকটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। সাগর জাহান এ প্রসঙ্গে বলেন, ‘মোশাররফ ভাইয়ের সাথে আমার কাজের বয়সটা অনেক। একটা ভালো কেমেস্ট্রি তৈরি হয়েছে। তার কাজ করতে স্বাচ্ছন্দবোধ করি। এই বিষয়গুলো কাজের ক্ষেত্রে খুবই হেল্পফুল।’

অমিতাভ রেজা ও মেজবাউর রহমান সুমনের পরিকল্পনায় ৭ জন নবীনের ৭টি নাটক তৈরির প্রজেক্টে ‘হোস্টেল অ্যাব্রেটস’ শিরোনামে একটি নাটকের মধ্য দিয়ে পরিচালক হিসেবে অভিষেক হয় হুমায়ূন আহমেদের ছেলে নুহাশ হুমায়ূনের। যা হুমায়ূন ভক্তদের জন্য ছিল একটি চমক।

ঈদে ছোটপর্দার নাটকের টিআরপির চেয়ে এখন এসব  নাটকগুলোর ইউটিউব ভিউ জনপ্রিয়তা মাপার শেষ ভরসা। কারণ নাটকে বিজ্ঞাপনের মাত্রার কারণে হোক বা সময় মিলিয়ে টিভির সামনে বসার কারণ হোক, টিভি নাটকের চেয়ে এখন ইউটিউব নাটকের দর্শকের অঙ্কটা বড়। আর সেই জায়গাতে এবারও নাটকগুলোর ইউটিউব হিট লক্ষণীয়। তাই বিভিন্ন ইউটিউব ও আইপি টিভিগুলোও নিজেদের চ্যানেলের জন্য নির্মাণ করছে বিশেষ ঈদ নাটক ও অনুষ্ঠান। যে চর্চাটার ফলাফল বেশ ইতিবাচক।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন