বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উত্সব মঞ্চে আজ থাকবেন যারা...
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উত্সব মঞ্চে আজ থাকবেন যারা...

g বিনোদন রিপোর্ট

 

শুরু হয়েছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উত্সব’-এর এবারের আসর। ষষ্ঠবারের মতো আয়োজিত হলো উচ্চাঙ্গসঙ্গীতপ্রেমীদের এই অনুষ্ঠান। যদিও মাঝে এবারের আসর হওয়া নিয়ে একটি আশঙ্কা তৈরি হয়। কারণ ধারাবাহিকভাবে প্রতিবার যে ভেন্যুতে এই আয়োজন অনুষ্ঠিত হতো সেটি এবার পাওয়া যায়নি। তবে শেষ পর্যন্ত ভেন্যু পরিবর্তন করে সফলভাবে শুরু করলেন আয়োজকরা।

প্রথমবারের মতো এই অনুষ্ঠানে কাজাখস্তান থেকে ৫৮ সদস্যের আসতানা সিম্ফনি ফিলহারমনিক অর্কেস্ট্রা ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজিক পরিবেশন করবে। গতকাল সন্ধ্যা ৭টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এবারের উচ্চাঙ্গসঙ্গীত উত্সব। উত্সবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা ও স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

কত্থক নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু উত্সবের দ্বিতীয় দিন (আজ) অনুষ্ঠান শুরু হবে। এরপর নৃত্য পরিবেশন করবে অদিতি মঙ্গলদাস ড্যান্স কোম্পানির শিল্পীরা। সমবেতভাবে তবলা বাদনে অংশ নেবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। এরপর সন্তুর বাজিয়ে শোনাবেন পণ্ডিত শিবকুমার শর্মা, খেয়াল পরিবেশন করবেন পণ্ডিত উল্লাস কশলকর, সেতারে সুর তুলবেন ওস্তাদ শাহিদ পারভেজ খান এবং ধ্রুপদ পরিবেশন করবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থী অভিজিত কুণ্ড। সকল পরিবেশনা শেষে পণ্ডিত রনু মজুমদার ও পণ্ডিত দেবজ্যোতি বোস একসাথে বাঁশি ও সরোদে সুর তুলবেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন