ছদ্মবেশে তিন হবু আইএস জঙ্গিকে ধরল এফবিআই
উদ্বিগ্ন ওবামা প্রশাসন
শহীদুল ইসলাম, যুক্তরাষ্ট্র২৭ ফেব্রুয়ারী, ২০১৫ ইং
মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে হত্যার পরিকল্পনা এবং ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এ যোগ দেয়ার জন্য বিমানে উঠার সময়  জেএফকে এয়ারপোর্টে দুই ব্যক্তিসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলগামী ফ্লাইটে আরোহণের আগে আটক করা হয় ২৪ বছর বয়সী আব্দুরসুল হাসানোভিচ জুরাবোয়েভকে। তার আরেক সহযোগী ১৯ বছর বয়সী আকরক সাইদাকমেটোভের-এর আগামী সপ্তাহে ইস্তাম্বুল হয়ে সিরিয়া যাওয়ার কথা ছিল। তাদের ‘জিহাদ যাত্রার’ জন্য অর্থ যোগানদাতা ৩০ বছর বয়সী আবরর হাবিবভকে ফ্লোরিডায় এবং প্রথম দুই জনকে নিউইয়র্কে গ্রেফতার করার পর ফেডারেল আদালতে হাজির করা হয়।

গত সপ্তাহে যুক্তরাজ্য থেকে তিন তরুণীর আইএস-এ যোগ দেয়ার জন্য দেশ ছাড়া নিয়ে সারা বিশ্বে যখন তোলপাড় চলছে তখন যুক্তরাষ্ট্রে এই তিনজনকে গ্রেফতারের ঘটনায় নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। গত বছর আগস্ট মাসে এ তিনজনের সন্দেহজনক তত্পরতা প্রথম মার্কিন গোয়েন্দা সংস্থার (এফবিআই) নজরে আসে। উজবেকিস্তানের একটি ওয়েবসাইটে জঙ্গীবাদের সমর্থনে লেখার সূত্র ধরে তাদের উপর নজরদারী শুরু হয়। ছদ্মবেশে তাদের সঙ্গে যোগাযোগ চালাতে থাকে গোয়েন্দারা।

আদালতে দায়ের করা মামলার বিবরণীতে জানা যায়, গ্রেফতার হওয়া আব্দুরসুল এবং হাবিবভ উজবেকিস্তান থেকে আসা মার্কিন অভিবাসী। তাদের সহযোগী সাইদাকমেটোভ উজবেকিস্তান বংশোদ্ভূত। তারা তিনজনই নিউইয়র্কের ব্রুকলিন এলাকায় বসবাস করতেন। জিহাদী বন্ধু বেশে গোয়েন্দাদের সঙ্গে অভিযুক্তরা তাদের জঙ্গী পরিকল্পনা নিয়ে কথাবার্তা শুরু করলে তা গোপনে রেকর্ড করা হয়। অপরাধ প্রমাণিত হলে অভিযুক্ত প্রত্যেকের ১৫ বছর করে সাজা হতে পারে।

অভিযুক্তদের মধ্যে দুইজন সরাসরি সিরিয়ায় গিয়ে আইএস-এর সঙ্গে যোগ দেয়ার পরিকল্পনা করছিল। হাসানোভিক তার মাকে ফাঁকি দিয়ে ইস্তাম্বুল হয়ে সিরিয়া যাওয়ার পরিকল্পনা করে। ছদ্মবেশী গোয়েন্দাদের সঙ্গে তারা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে গুলি করা, পুলিশের উপর গুলি চালানো এবং নিউইয়র্কের গুরুত্বপূর্ণ স্থাপনায় বোমাবাজির পরিকল্পনার কথাও জানায়। তারা যাত্রীবাহী বিমান ছিনতাই করার পরিকল্পনার কথাও আলোচনা করে। তাদের সব কথোপকথন গোপনে রেকর্ড করা হয়। এরা ইন্টারনেটে আইএস-এর সঙ্গেও যোগাযোগ করে বলে আদালতে উত্থাপিত বিবরণীতে বলা হয়েছে। সরাসরি সিরিয়া যাওয়া সহজ হবে না মনে করে তারা গত সপ্তাহে ইস্তাম্বুল পর্যন্ত যাওয়ার বিমান টিকেট সংগ্রহ করে। ইস্তাম্বুলগামী বিমান ছিনতাই করে আইএস-এর কাছে পৌঁছার ইচ্ছা ছিল তাদের।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন