‘জরুরি বার্তা’ প্রস্তুত রেখেছেন খালেদা জিয়া
শামছুদ্দীন আহমেদ২৭ ফেব্রুয়ারী, ২০১৫ ইং
জামিন বাতিল করে আদালত বুধবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর থেকেই কিছু বিষয় গুছিয়ে রেখেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। জেলায় জেলায় দলের তৃণমূল নেতাদের কাছেও এরইমধ্যে পাঠানো হয়েছে ‘জরুরি বার্তা’। এছাড়া গ্রেপ্তার হলে দল ও জোটের করণীয় কী হবে-সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা ও দেশবাসীর প্রতি আহ্বান সম্বলিত লিখিত বক্তব্যও তিনি প্রস্তুত করে রেখেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

খালেদা জিয়ার সঙ্গে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে অবস্থানরত বিএনপির ভাইস-চেয়ারম্যান বেগম সেলিমা রহমান গতকাল বৃহস্পতিবার ইত্তেফাককে জানান, আদালত থেকে পরোয়ানা জারি হওয়ার পরপরই দলীয় প্রধান তাকেসহ সেখানে থাকা নেতা ও অন্যদের প্রাথমিক কিছু নির্দেশনা দিয়েছেন। এই নির্দেশনার মূল বক্তব্য ছিল-লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত চলমান আন্দোলন অব্যাহত থাকবে।

খালেদা জিয়ার সঙ্গে তার কার্যালয়ে থাকা আরও কয়েকজন এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হলে সেদিন থেকেই অনির্দিষ্টকালের জন্য অসহযোগ আন্দোলনে যাওয়ার প্রস্তুতি রাখার জন্য তাদের প্রতি নির্দেশনা দিয়ে রাখা হয়েছে। গত ৬ জানুয়ারি থেকে চলা অবরোধ চলতে থাকবে। এরসঙ্গে সপ্তাহের পাঁচ কর্মদিবসের পাশাপাশি শুক্র ও শনিবারসহ লাগাতার হরতালের ঘোষণাও আসতে পারে।

খালেদা জিয়াকে গ্রেপ্তার বা অন্তরীণ করা হলে সারাদেশে ‘তীব্র প্রতিক্রিয়া’ দেখানোর জন্য মাঠ নেতা-কর্মীদের ‘জরুরি বার্তা’ দেয়া হয়েছে।

এসব বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান গতকাল ইত্তেফাককে বলেন ‘অন্তরীণ হওয়ার সময় নিশ্চয়ই তিনি (খালেদা জিয়া) আমাদের কিছু দিকনির্দেশনা দিয়ে যাবেন। গঠনতন্ত্র অনুযায়ী দল চলবে।

জানা গেছে, গ্রেপ্তার বা কারাঅন্তরীণ হওয়ার প্রস্তুতির পাশাপাশি সামনের দিনগুলোতে সরকার ও প্রশাসনের কৌশল কী হবে-সেটিও বোঝার চেষ্টা করছে বিএনপি নেতৃত্ব। সরকারের কৌশল বুঝে এগোনোর পরিকল্পনা নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ইত্তেফাককে বলেন, ‘রাজনৈতিক ও আইনি দুইভাবেই পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা পরিকল্পনা নিয়েছি।’

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২৩
মাগরিব৬:০৪
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:৫৯
পড়ুন