মন্ত্রীর অনুমোদনের পরই রাজশাহীর মেয়রকে অপসারণ
পুলিশ হত্যা মামলায় চার্জশিট
শ্যামল সরকার৩০ এপ্রিল, ২০১৫ ইং
মন্ত্রীর অনুমোদনের পরই রাজশাহীর মেয়রকে অপসারণ
পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ কুমার হত্যা মামলায় অভিযুক্ত রাজশাহী সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুলকে অপসারণ করা হচ্ছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, পুলিশ হত্যা মামলায় রাজশাহীর মেয়রের বিরুদ্ধে দায়ের করা মামলায় দেয়া চার্জশিট আদালত গ্রহণ করেছে। এই চার্জশিট সংক্রান্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে আসার পর তাকে অপসারণের জন্য দাপ্তরিক সকল কাজ শেষ করা হয়েছে। এখন নথি অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। মন্ত্রীর অনুমোদনের পর স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িকভাবে বরখাস্ত করে আদেশ জারি করবে।

২০১৩ সালের ২৬ ডিসেম্বর রাজশাহী মহানগরের বোয়ালিয়া থানা এলাকার লোকনাথ স্কুল এলাকায় পুলিশের ওপর বোমা হামলা চালানো হয়। এতে পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকার মারা যান এবং অন্য পাঁচজন  আহত হন। এই ঘটনায় বুলবুল এবং সাবেক মেয়র মিজানুর রহমান মিনুসহ ৮৯ জনকে আসামি করে মামলা হয়। ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর এই মামলায় বুলবুলসহ অপরাপর আসামিদের বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়। এছাড়া বুলবুলের বিরুদ্ধে আরও চারটি নাশকতার মামলা তদন্তাধীন রয়েছে। বুলবুল ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী হন। পুলিশ হত্যাসহ অনেক নাশকতার মামলার কারণে তিনি এখন আত্মগোপনে আছেন। তবে আত্মগোপনে থেকেই দাপ্তরিক কাজকর্ম চালিয়ে যাচ্ছেন বুলবুল।  

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, কোন জনপ্রতিনিধি কোন ধরনের ফৌজদারী অপরাধে অভিযুক্ত হলে এবং চার্জশিট আদালতে গৃহীত হলে কিংবা ওই প্রতিনিধি শারীরিকভাবে সক্ষমতা হারালে কিংবা পরিষদের সভায় পরপর তিনবার অনুপস্থিত থাকলে স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িক বরখাস্ত করতে পারে।

প্রসঙ্গত, সিলেট সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা আরিফুল হককে গত ৭ সেপ্টেম্বর তার পদ থেকে সাময়িক অপসারণ করা হয়েছে। তার বিরুদ্ধে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় চার্জশিট দেয়া হয়েছে। আদালতের নির্দেশে তাকে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া গাজীপুর সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা আব্দুল মান্নানও কারাগারে আছেন নাশকতার মামলায়। তার বিরুদ্ধে অবশ্য এখনো চার্জশিট দেয়া হয়নি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন