সোনালী ব্যাংকে জমা হবে শ্রমিক কল্যাণ তহবিলের অর্থ
পহেলা জুলাই থেকে কাটা হবে এ অর্থ
ইত্তেফাক রিপোর্ট১৩ জুন, ২০১৬ ইং
পোশাক শ্রমিকদের জন্য গঠিত শ্রমিক কল্যাণ তহবিলের অর্থ সংগ্রহ করে সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখায় খোলা অ্যাকাউন্টে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী পহেলা জুলাই থেকে প্রতি ১০০ টাকা তৈরি পোশাক রফতানির বিপরীতে তিন পয়সা এ অ্যাকাউন্টে জমা করতে হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ ব্যাংক গতকাল রবিবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে জারি করা প্রজ্ঞাপনের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিষয়টি সংযুক্ত করে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, তৈরি পোশাক খাতের এলসি নগদায়নের সময় মোট রফতানি মূল্যের শূন্য দশমিক শূন্য তিন শতাংশ অর্থ কেটে সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখায় খোলা ‘সেন্ট্রাল ফান্ড (আরএমজি সেক্টর)’ নামে খোলা হিসাবে জমা করতে হবে। একই সঙ্গে স্থানান্তরিত অর্থের বিষয়ে কেন্দ্রীয় তহবিল পরিচালনা বোর্ডের সচিবকে অবহিত করতে বলা হয়েছে।

সংশোধিত শ্রম আইনের বিধিমালায় পোশাক রফতানির প্রতিটি চালানের ওপর অর্থ কেটে রাখার মাধ্যমে এ তহবিল গঠনের কথা বলা হয়। বিজিএমইএর হিসাব অনুযায়ী, এ খাতে বছরে কম-বেশি ৮০ কোটি টাকা জমা হবে। শ্রমিকদের আপত্কালীন প্রয়োজনে এ অর্থ কাজে লাগানো হবে। যেমন, শ্রমিকের দুর্ঘটনাজনিত মৃত্যু বা স্থায়ী অক্ষমতা বা অঙ্গহানি হলে ৩ লাখ টাকা, চাকরিরত অবস্থায় অসুস্থতার কারণে স্থায়ী অক্ষম হলে দুই লাখ টাকা অনুদান দেওয়া হবে। এছাড়া শ্রমিকদের মেধাবী সন্তানদের বৃত্তি প্রদান এবং বিশেষায়িত হাসপাতাল নির্মাণে তহবিলের অর্থ কাজে লাগানোর কথা রয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন