রোহিঙ্গা সংকট এই অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি
বাংলাদেশ-ভারত নিরাপত্তা সংলাপ
ইত্তেফাক রিপোর্ট১১ অক্টোবর, ২০১৭ ইং
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, রোহিঙ্গা সংকট ভূ-রাজনৈতিক বিবেচনায় বিশেষ মনোযোগের দাবিদার। কারণ এটি বাংলাদেশ, মিয়ানমার ও ভারতসহ এই উপ-অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি। তাই এই সংকট নিরসনে আমাদের সমন্বয় করে কাজ করা দরকার। এটি একটি নিরাপত্তা হুমকি হিসাবেই থাকবে যদি আমরা একসাথে কাজ না করি। 

‘বাংলাদেশ-ভারত নিরাপত্তা সংলাপ: রাউন্ড-৮’ এর উদ্বোধনী অধিবেশনে ভাষণকালে তিনি এমন মন্তব্য করেন। গতকাল মঙ্গলবার ‘বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট’ এবং ‘অবজারভার রিসার্চ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া’ যৌথভাবে  রাজধানীর গুলশানের একটি হোটেলে এই সংলাপের আয়োজন করে। 

ড. গওহর রিজভী বলেন, আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার জন্য রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকা চায় ভারতসহ অন্য বন্ধুরা আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা প্রতিটি দেশের সীমাবদ্ধতা বুঝি, কিন্তু রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সমর্থন খুবই গুরুত্বপূর্ণ। এটি বাংলাদেশকে সহায়তা করার প্রশ্ন নয়, রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর বিষয়।

বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার        পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের স্থিতিশীলতা এবং পরিপক্কতা বেশ উল্লেখযোগ্য। উভয় পক্ষের অসামান্য নেতৃত্বের জন্য গত দশকে যা ঘটেছিল তার বেশিরভাগই আমরা আলাপচারিতার মাধ্যমে সম্পন্ন করেছি। তিনি বলেন, দুই দেশের জলের মতো আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আবার নজর বাড়াতে হবে। কিভাবে এ সমস্যা মোকাবিলা করা যায় তার জন্য কাজ করতে হবে। আমি জল ভাগ করা বলতে চাই না। আমি বিষয়টিকে জল ব্যবস্থাপনা হিসাবে বর্ণনা করতে পছন্দ করি। উন্নত ব্যবস্থাপনায় পানির প্রবেশাধিকার নিশ্চিত করতে আমাদের চ্যালেঞ্জ নিতে হবে। 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন