রিভিউ শুনানির জন্য মনে হয় না নতুন বিচারপতি নিয়োগ দিতে হবে ------- আইনমন্ত্রী
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
রিভিউ শুনানির জন্য মনে হয় না নতুন বিচারপতি নিয়োগ দিতে হবে ------- আইনমন্ত্রী

g ইত্তেফাক রিপোর্ট

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধান সকলকে রায় পুনর্বিবেচনা করার অধিকার দেয়। ওই অধিকারবলে ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনা চেয়ে আমরা রিভিউ করেছি, এখন বিবেচনা হচ্ছে আদালতের। তিনি বলেন, আপিল বিভাগের রুলস পড়ে আমার মনে হয়েছে যে বর্তমান আপিল বিভাগে কর্মরত পাঁচ বিচারপতিই রিভিউ শুনানি করতে পারবেন। এক্ষেত্রে মনে হয় না নতুন করে বিচারপতি নিয়োগ দিতে হবে।

গতকাল মঙ্গলবার বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে পাবলিক প্রসিকিউটরদের এক প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধন শেষে আইনমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, সুপ্রিম কোর্টের রুলস পড়ে আমার যে ধারণা হয়েছে তাতে আমি বলতে পারি নতুন বিচারপতির জন্য রিভিউ পিটিশন শুনানি বন্ধ থাকবে না। ওই রুলসে বলা আছে, ?‘সো ফার অ্যা ইজ প্র্যাকটিক্যাবল সেইম বেঞ্চ উইল হিয়ার দি রিভিউ পিটিশন’। তার মানে হচ্ছে, যতদূর সম্ভব যেই বেঞ্চ এটা শুনানি করেছিল সেই বেঞ্চই রিভিউ শুনানি করবে।  সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে-বিএনপির এমন অভিযোগের জবাবে আইনমন্ত্রী বলেন, উনারাতো পকেটে নিয়ে রেখেছিলেন, সেটা থেকে বের করে নিয়ে আমরা আস্তে আস্তে বিচার বিভাগকে একটা মর্যাদার আসনে বসাচ্ছি। সেই জন্যই উনাদের এতো গাত্রদাহ।

নতুন প্রধান বিচারপতি নিয়োগ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। এটা সম্পূর্ণভাবে রাষ্ট্রপতির এখতিয়ার। আমি সত্যি সত্যি জানি না, রাষ্ট্রপতি কবে নিয়োগ দেবেন। আমি আশা করবো খুব শিগগিরই নিয়োগ হবে। এর থেকে বেশি কিছু বলতে পারব না।

তিনি বলেন, অধস্তন আদালতের বিচারকদের জন্য যে শৃঙ্খলা বিধি প্রণয়ণ করা হয়েছে তা দ্বারা বিচার বিভাগের স্বাধীনতা কোন মতেই ক্ষুণ্ন হয়নি। তাছাড়া সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বর্ণিত রাষ্ট্রপতির ক্ষমতাও এই শৃঙ্খলা বিধিতে ন্যস্ত আছে।

জিপি ও পিপিদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, সরকার দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। আদালত অঙ্গনে দুর্নীতি সংক্রান্ত সকল প্রচলিত প্রথা পরিহার করে সততা, দক্ষতা, নিরপেক্ষতা, সাহসিকতা এবং গতিশীলতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন