পিরোজপুরের সেই যুদ্ধাপরাধীর সন্তানের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে দুদক
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
g ইত্তেফাক রিপোর্ট

পিরোজপুরের সেই চিহ্নিত যুদ্ধাপরাধীর সন্তানের বিরুদ্ধে টেন্ডারবাজিসহ নানা অপকর্মের অভিযোগ খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার বেশ কয়েকটি জাতীয় দৈনিকে ‘খোলস বদলে যুদ্ধাপরাধীর সন্তান এখন পিরোজপুর আওয়ামী লীগের নেতা, কোটি কোটি টাকার টেন্ডারবাজির অভিযোগ’ এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর গতকালই কমিশন এই অভিযুক্ত ব্যক্তির ব্যাপারে খোঁজ খবর নেওয়া শুরু করে।

দুদকের একটি সূত্র জানিয়েছে, পিরোজপুরের ওই চিহ্নিত যুদ্ধাপরাধীর সন্তান যিনি এখন ‘নব্য’ আওয়ামী লীগার বনে গিয়ে রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে তার ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। এমনকি দুদকে তার বিরুদ্ধে অতীতে যে অভিযোগ ছিল সেটাও পুনর্মূল্যায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

দুদক সূত্র জানায়, পিরোজপুর এলজিআরডির নির্বাহী প্রকৌশলীর দফতরে জাল জালিয়াতির মাধ্যমে ভুয়া পে-অর্ডার, ব্যাংক গ্যারান্টি টেন্ডারের সঙ্গে দাখিল করে কোটি কোটি টাকা আত্মসাত্ করার অভিযোগে বেশ কয়েক বছর আগে তদন্ত করে দুদক। দুদকের বরিশালের বিভাগীয় অফিসের এক উপ-পরিচালক (অনুসন্ধান-২) নেতৃত্বে সেটি তদন্ত হয়। ওই তদন্ত প্রতিবেদনে আরো বলা হয়, আওয়ামী লীগের এই ‘নব্য’ নেতা বিএনপির চারদলীয় জোট সরকারের সময় ছাত্রদলের কলেজ শাখার সশস্ত্র ক্যাডার ছিলেন।        তখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি অবমাননাসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে নানা নাশকতা চালায়। চারদলীয় জোট সরকারের সময় নিজেকে টেন্ডারবাজ হিসেবে প্রতিষ্ঠিত করে। টেন্ডারবাজির পাশাপাশি ভারতীয় পণ্যের চোরাচালানিসহ অস্ত্র কেনাবেচা শুরু করে।

তদন্ত প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই নব্য ‘আওয়ামী লীগ’ নেতার দাদা ও বাবা স্বাধীনতা যুদ্ধের সময় পিরোজপুরের একটি ইউনিয়নের শান্তি কমিটির (পিস কমিটি) রাইফেলধারী সদস্য ছিল। তারা দুজনই ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের শুরু থেকেই পিরোজপুরের একটি উপজেলার বিভিন্ন জনপদে ত্রাসের রাজত্ব কায়েম করে। অপর দিকে তার শ্বশুর বাড়ির পরিবারও চিহ্নিত যুদ্ধাপরাধী। এই নব্য ‘আওয়ামী লীগ’ নেতার শ্বশুর এবং দাদা শ্বশুর মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হয়ে উপজেলার বিভিন্ন অঞ্চলে খুন, ধর্ষণ, লুটতরাজ অগ্নিসংযোগের সক্রিয় নেতৃত্ব দেয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন