মে মাসেই বন্ধ হচ্ছে উ. কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্র
আমন্ত্রণ জানানো হচ্ছে মার্কিন বিশেষজ্ঞদের
ইত্তেফাক ডেস্ক৩০ এপ্রিল, ২০১৮ ইং
উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষার কেন্দ্রটি মে মাসেই বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের অফিস। একজন মুখপাত্র জানিয়েছেন, পুঙ্গেরি নামের এই কেন্দ্রটি প্রকাশ্যে বন্ধ করা হবে। এটি প্রত্যক্ষ করতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞদেরও আমন্ত্রণ জানানো হবে বলে তিনি জানিয়েছেন। বিজ্ঞানীরা বলছেন,         পরমাণু পরীক্ষার এই কেন্দ্রটি গত সেপ্টেম্বর মাসেই হয়তো আংশিক বন্ধ করে দেওয়া হয়ছে। খবর বিবিসি’র

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র উন ইয়ং-চ্যান বলেছেন, কিম জানিয়েছেন যে তিনি এই মে মাসেই দেশটির পরমাণু পরীক্ষার কেন্দ্রটি বন্ধ করে দেবেন। তিনি জানান, এই কাজটি স্বচ্ছতার সাথে করার ব্যাপারে উত্তর কোরিয়ার নেতা অঙ্গীকার করেছেন। এমনকি তিনি এসময় দক্ষিণ কোরিয়া ও মার্কিন বিশেষজ্ঞদের উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানোর কথাও বলেছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর থেকে এও বলা হয়েছে যে উত্তর কোরিয়া তার ঘড়িতে সময়ের পরিবর্তন আনতে যাচ্ছে। বর্তমানে দক্ষিণের সাথে সময়ের তফাত্ আধা ঘণ্টা। এখন দুটো দেশের মধ্যে ঘড়ির সময়ও একই করা হচ্ছে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন। তবে এসব বিষয়ে উত্তর কোরিয়া আনুষ্ঠানিকভাবে এখনো কোনো মন্তব্য করেনি।

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পাহাড়ি এলাকায় পরমাণু পরীক্ষা কেন্দ্রটি অবস্থিত। ধারণা করা হয় এটিই দেশটির সবচেয়ে বড় পরমাণু স্থাপনা। সেখানে পুঙ্গেরি কেন্দ্রের কাছে মাউন্ট মান্তাপের নিচে সুড়ঙ্গ খুঁড়ে বিভিন্ন সময়ে পরমাণু পরীক্ষা চালানো হয়েছে। ২০০৬ সালের পর থেকে এখানে ছ’টি পরমাণু পরীক্ষা চালানো হয়েছে। সবশেষ পরীক্ষাটি চালানো হয় গত বছরের সেপ্টেম্বর মাসে। তারপর সেখানে বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্প বিশারদদের অনেকে মনে করেন, এর ফলে পাহাড়ের ভেতরে নির্মিত কিছু অবকাঠামো হয়তো ভেঙে পড়েছে। কিন্তু এসব খবর উত্তর কোরিয়ার নেতা অস্বীকার করেছেন বলে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন