সাক্ষীরা নাম বলেছে তবুও আসামি নন খালেদা জিয়া!
একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলা
বিশেষ প্রতিনিধি২৬ আগষ্ট, ২০১৮ ইং
বহুল আলোচিত একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার তদন্তে একাধিক গুরুত্বপূর্ণ সাক্ষীর জবানবন্দিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাম আসলেও তাকে রহস্যজনক কারণে আসামি করা হয়নি। তবে এ নিয়ে মামলা সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা বলেছেন, কোনো মন্তব্য করতে রাজি হননি।

মামলার একজন গুরুত্বপূর্ণ সাক্ষী তার জবানবন্দিতে জানিয়েছেন, গ্রেনেড হামলার পরপরই তারই অধস্তন একজন কর্মকর্তা তাকে বিকাল সাড়ে পাঁচ থেকে পৌনে ছয়টার মধ্যে ঘটনা অবহিত করেন। সঙ্গে সঙ্গে তিনি তত্কালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে জানাবার চেষ্টা করেন। কিন্তু সে সময় তিনি (খালেদা জিয়া) ঢাকার বাইরে একটি জনসভায় ছিলেন। খালেদা জিয়াকে না পেয়ে তার রাজনৈতিক সচিবকে জানান। কিন্তু তিনি ঘটনার কথা শুনে ফোন রেখে দেন এবং জানাবেন বলে জানান। এরপর তিনি তত্কালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরকে ফোন করেন। শুনেছেন, জানিয়ে বাবরও ফোন রেখে দেন। পরের দিন ২২ আগস্ট বেলা ১২টার দিকে তিনি (গুরুত্বপূর্ণ ওই সাক্ষী) খালেদা জিয়ার সঙ্গে তার দপ্তরে দেখা করেন। এসময় তিনি  হামলার ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে একটি তদন্ত দল গঠনের অনুমতি চান। কিন্তু উত্তরে খালেদা জিয়া তাকে বলেন, ‘তদন্তের জন্য একটি কমিটি গঠন করে দেয়া হবে। আপনাদের তদন্ত করার প্রয়োজন নেই।’ এরপরই তিনি সেখান থেকে চলে আসেন।

রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে একুশে আগস্টের ঘটনায় দায়েরকৃত পৃথক মামলায় একই সঙ্গে বিচার চলছে। চৌদ্দ বছর আগের বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার শেষ পর্যায়ে। ওই হামলার ঘটনায় করা মামলার বিচার বর্তমান পর্যায়ে আসতে চলে গেছে দশটি বছর। বিচারের শেষ পর্যায়ে এসে এখন চলছে আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন। যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলেই আইনগত পয়েন্টে জবাব দেওয়ার সুযোগ রয়েছে রাষ্ট্রপক্ষের। এরপরই মামলাটি রায়ের জন্য দিন ধার্য করে দেবেন বিচারক।

আইনমন্ত্রী আনিসুল হক সম্প্রতি বলেছেন, একুশে আগস্টের গ্রেনেড হামলা মামলার রায় আগামী সেপ্টেম্বর মাসে হবে। এই মামলার ৫২ আসামির মধ্যে ৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে অন্য মামলায়। কারাগারে রয়েছেন ২৩ জন। জামিনে রয়েছেন ৮ জন। আর পলাতক রয়েছেন তারেক রহমানসহ  ১৮ জন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন