সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল ফাইনালে বাংলাদেশ
স্পোর্টস রিপোর্টার০৬ অক্টোবর, ২০১৮ ইং
সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল ফাইনালে বাংলাদেশ
সিলেটের মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে ফিলিপাইনের বিপক্ষে গোল করার জন্য বাংলাদেশের স্ট্রাইকাররা যখন চেষ্টা করে যাচ্ছিলেন, তখন ভুটানে সেমিফাইনালে বাংলাদেশের নারী ফুটবলাররা দেশটির জালে গোলের পর গোল করেছেন। ভুটানের থিম্পুতে অনুর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশের নারী ফুটবল দল।

গতকাল রাতে থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ ৪-০ গোলে ভুটানকে হারিয়ে ফাইনালে ওঠে। আগামীকাল এই মাঠে ফাইনালে বাংলাদেশ ও নেপাল মুখোমুখি             হবে।  নেপাল চমক দেখিয়েছে। বিকালে অনুষ্ঠিত প্রথম সেফািইনালে টাইব্রেকারে নেপাল ৩-১ গোলে ভারতকে হারিয়ে ফাইনালে নাম লেখায়।

প্রথমবারের মতো এবারই সাফ অনুর্ধ্ব-১৮ নারী ফুটবলের প্রবর্তন করেছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। প্রথম আসরেই ফাইনালে উঠে ইতিহাসে নিজেদের নাম লিখিয়ে নিল সানজিদা, কৃষ্ণা, মারজিয়া, মারিয়া মান্ডা, সাজেদা, মনিকারা। ভুটানের এই মাঠেই ভুটানকে হারিয়েছিল সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলে। আবার আরেকটি সাফে ভুটানকে হারিয়ে  বাংলাদেশের নারী ফুটবল নিজেদের আধিপত্য ধরে রাখল। কাল মাঠে গিয়ে ভুটানীজরা মনে করেছিলেন ১৫ বছরের মেয়েরা পারেনি তো কি হয়েছে! এবার ১৮ বছরের মেয়েরা বাংলাদেশকে ধরিয়ে দেবে। হারিয়ে বুঝিয়ে দেবে ভুটানের মাঠে বাংলাদেশের কর্তৃত্ব থাকবে না।

সব চিন্তাভাবনায় জল ঢেলে দিয়ে মাশুরা, তহুরা, শিউলী, রিতুরা নিজেদের শ্রেষ্ঠত্ব দেখালেন। কোচ গোলাম রাব্বানী ছোটন বলেছেন, শ্রেষ্ঠত্ব দেখাতে হবে ফাইনাল জিতে। কোচের ভাবনায় যাই থাকুক বাংলার মেয়েদের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। অনুর্ধ্ব-১৫ সাফে ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ফাইনালে। সেই অভিজ্ঞতা থেকেই কোচ এখনই তৃপ্তির ঢেকুর তুলতে চান না।  

কালকের খেলায় বাংলাদেশের সানজিদা আক্তার দারুণ গোল করে সূচনা করেন। সানজিদা ঢাকার মাঠে ডান প্রান্ত থেকে দারুণ একটা লব করে প্রতিপক্ষের জালে বল রেখেছিলেন। কাল ভুটানের মাঠে ভুটানের জালে একই ভাবে সানজিদা দর্শনীয় গোল করেছেন খেলার ২ মিনিটে (১-০)। বাংলাদেশের সমর্থকরা দেশের পতাকা নিয়ে আনন্দে উল্লাস করে উঠে। মিশরাত জাহান মৌসুমী দ্বিতীয় গোল করে এগিয়ে দেন (২-০)। ৬০ মিনিটে কৃষ্ণা রানী সরকার ভুটানের গোলকিপারকে কাটিয়ে ভেতরে ঢুকে জালে বল ঠেলে দেন (৩-০)। ভুটান যেন আরো খেপে যায়। এতে মাথা গরম করে ফাউল করে ৮৫ মিনিটে আরো একটি গোল হজম করে পেনাল্টি হতে। বড় শামসুন নাহার পেনাল্টি থেকে গোল করেন (৪-০)। 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন