তোমাদের কথা
আদৃতার লেখালেখির ভুবন
০২ ডিসেম্বর, ২০১৫ ইং
আদৃতার লেখালেখির ভুবন
আজ আমরা গল্প করবো কচি-কাঁচার আসরের বন্ধু ময়মনসিংহ বিভাগের ক্যান্টনমেন্ট স্কুলে অধ্যায়নরত সপ্তম শ্রেণির ছোট বন্ধু ফারহা বিনতে আজহার (আদৃতা)’র সাথে।

তোমার সব থেকে বেশি ভালো লাগে কি করতে?

আদৃতা:আমার গল্প বা কবিতা লিখতে খুব ভালো লাগে! ভালো লাগে বাবা-মার সাথে ঘুরে বেড়াতে। গল্পের বই পড়তে, গান গাইতে, ছবি আঁকতে, স্কুলে যেতে, খুব দ্রুত গতিতে সাইকেল চালাতে। ব্যাডমিন্টন, ফুটবল, ক্রিকেট আমার খুব পছন্দ।

গল্প বা কবিতা লেখ নাকি তুমি?

এগুলো সম্পর্কে কিছু বলো আমাদের—

আদৃতা:আমার বাবা আমার লেখালেখির অনুপ্রেরণা। ওনাকে একদিন হঠাত্ আমি বললাম, বাবা আমি হয়তো একটা কবিতা লিখতে পারবো। আম্মু আর বাপুনি আমাকে বললেন, তাহলে লিখে ফেল। এরপর আমি ছাদে গিয়ে মেঘলা আকাশ দেখে তিনটি কবিতা লিখে ফেলি। সেই থেকেই লেখালেখি শুরু। ১০টি কবিতা এবং অনেকগুলো গল্প লেখা আছে আমার সংগ্রহে।

কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছো বা তা থেকে পুরস্কার পেয়েছো?

আদৃতা:আমার জীবনের সর্বপ্রথম পুরস্কার আমি পাই একটি আম এঁকে। তখন আমার বয়স সাড়ে তিন, ক্লাস প্লে-তে পড়ি। এরপর মিনা ঘুড়ি ওড়াচ্ছে এঁকে জাতীয় শিশু পুরস্কার পাই। ঈদের ময়লা জামা নামক গল্প লিখে আমি পঞ্চম হই এবং তা ছাপানো হয়। পঞ্চম শ্রেণিতে পড়ার সময় বসুন্ধরার খাতায় বি-তে মুক্তিযুদ্ধের গল্প লেখা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করি। বাবার বুকে সেঁটে থেকে না বলতে পারার গল্প লিখে হরলিক্স কিশোর আলো প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করি এবং সেই পুরস্কার হিসেবে সিঙ্গাপুর থেকে ঘুরে আসি বাবা-মাকে নিয়ে। হামদ-নাতে জাতীয় পর্যায়ে দ্বিতীয়, বিটিভিতে সুবর্ণজয়ন্তীতে ৩টি শাখায় পুরস্কার, জেলা পর্যায়ে গানে ৬টি বিভাগে পুরস্কার পাই। গানের ক্ষেত্রে আম্মু আমাকে অনুপ্রেরণা দিতেন।

আর চিরস্থায়ী ফুল সংরক্ষণ ও দ্রুত ফুল ফোটানোর যন্ত্র আবিস্কার করে জেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করি সায়েন্স ফেয়ারে।

পুরস্কার পেয়েছো জানার পর কেমন লাগে তোমার ? আর ভবিষ্যত্ ইচ্ছে কি তোমার?

আদৃতা:পুরস্কার পাওয়ার পর আমার প্রথম মনে হয় যে, ঢাকা যাওয়া হবে এবং আমার সব কাজিনদের সাথে দেখা হবে, অনেক মজা হবে! আর ভবিষ্যতে একজন ভালো মানুষ হওয়া এবং বাংলাদেশকে দারিদ্র মুক্ত করা আমার স্বপ্ন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন