উইকিপিডিয়ায় তৃতীয় ভাষা বাংলা
০২ ডিসেম্বর, ২০১৫ ইং
বর্তমানে উইকিপিডিয়ায় বাংলায় নিবন্ধ সংখ্যা প্রায় ৩৫ হাজার। নিবন্ধিত ব্যবহারকারী প্রায় ৮০ হাজার। অনিবন্ধিত ব্যবহারীর সংখ্যা অগণিত। আর ব্যবহারের দিক থেকে উইকিপিডিয়ায় বাংলা ভাষা তৃতীয় অবস্থানে। ১০ বছর আগে বাংলা ভাষায় লেখা প্রথম নিবন্ধটি উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় প্রকাশিত হয়। ‘বাংলাদেশ’ শিরোনামে ওই লেখাটির মধ্য দিয়ে যাত্রা শুরু হয় বাংলা উইকিপিডিয়ার।

বর্তমানে বাংলা ভাষায় উইকিপিডিয়ার ৪টি সেবা চালু রয়েছে। এগুলো হলো বাংলা উইকিপিডিয়া, উইকিসংকলন, উইকিঅভিধান, উইকিবই। বাংলা ভাষার সবচেয়ে বেশি প্রচলিত বাংলা উইকিপিডিয়া। বাংলা উইকিপিডিয়ার মোট পৃষ্ঠা সংখ্যা ১ লাখ ৩০ হাজারেরও বেশি এবং নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ১৭ হাজারেরও বেশি। ২ জন ভারতীয় ও ৭ জন বাংলাদেশির সমন্বয়ে গঠিত হয়েছে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক। তাদের মধ্যে ৫ জন সক্রিয়ভাবে কাজ করছেন। 

উইকিপিডিয়ার ভুক্তি বা নিবন্ধগুলোই উইকিপিডিয়ার মূল। তবে এর পাশাপাশি আরও বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষিত থাকে উইকিপিডিয়াতে। বিভিন্ন বিষয়ের ভুক্তির পাশাপাশি সম্পর্কিত তথ্যের তালিকা নিয়ে নিবন্ধ থাকে। আবার বিষয়ভিত্তিক তথ্য উপস্থাপনের জন্য বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করা হয়। আবার এটি বিষয়ের সকল তথ্য যে কেবলমাত্র একটি নিবন্ধ থেকেই জানা যাবে এমনও নয়। ধরা যাক, কেউ বাংলাদেশ সম্পর্কে জানতে চাচ্ছে। স্বাভাবিকভাবেই উইকিপিডিয়ার বাংলাদেশ নিবন্ধটি ওপেন করবে।

কোনো নিবন্ধ সংশ্লিষ্ট সকল বিষয় সবসময় যে আলাদা অনুচ্ছেদে আলোচনা করা হবে এমন না। কখনও কখনও নিবন্ধের বিভিন্ন বাক্যের মধ্যেও এমন কিছু বিষয়ের উল্লেখ থাকে যেগুলোর বিস্তারিত ব্যাখ্যা প্রয়োজন হয়। সেক্ষেত্রে নির্দিষ্ট ওই শব্দের সাথে উইকিপিডিয়ায় ওই বিষয়ে নিবন্ধের সংযোগ করে দেওয়া হয়। যেমন বাংলাদেশ নিবন্ধের ইতিহাস অনুচ্ছেদে উল্লেখ করা আছে যে, তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী। কিন্তু তার সম্পর্কে এর থেকে বেশি তথ্য উল্লেখ নেই। কিন্তু নিবন্ধে তার নামের সাথে উইকিপিডিয়ার নিবন্ধের একট সংযোগ তৈরি করা আছে। তাই আগ্রহী কেউ তার সম্পর্কে বিস্তারিত জানতে ওই লিংকের মাধ্যমে মূল নিবন্ধটি দেখতে পাবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন