স্বাদে ভালোবাসা...
১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
স্বাদে ভালোবাসা...
আসছে ভালোবাসা দিবস। আর এই বিশেষ দিনে কাছের মানুষের জন্য ভিন্ন কিছু করতে পারার আনন্দটাই অন্যরকম। তাই ফাহা’স রান্নাঘর সকল ভালোবাসার মানুষদের জন্য সহজ কিছু রেসিপি নিয়ে এসেছে, যা আপনার প্রিয়জনের মুখে এনে দেবে ভালোবাসার হাসি। রেসিপিগুলো দিয়েছেন ফাহা হোসাইন

ভ্যালেন্টাইন সুগার কুকিজ

 

সুগার কুকিজ ইউরোপের বেশ জনপ্রিয় কুকিজ, যার প্রচলন ক্রিসমাস মৌসুমে চোখে পড়ে। আসছে ভালোবাসা দিবসে আপনিও প্রিয়জনের জন্য তৈরি করতে পারেন।

কুকিজের উপকরণ :ময়দা ২ কাপ, বাটার ১০০ গ্রাম, আইসিং সুগার ১০০ গ্রাম, ভ্যানিলা ফ্লেভার ১ চা চামচ, লবণ ১/৮ চা চামচ, ডিম ১টি

কুকিজ প্রস্তুতকরণ :মাখন মাইক্রোভেনে গলিয়ে নিন, সবগুল উপকরণ একসঙ্গে মাখিয়ে ময়ান করে ভেজা কাপড় দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন ২ ঘণ্টার জন্য, আধা ইঞ্চি পুরু করে বেলে নিয়ে কুকিজ কাটার দিয়ে কেটে মাইক্রোভেনে মিডিয়াম হাইতে ১০ মিনিট বেক করে নিলেই হয়ে যাবে কুকিজ।

সুগার টপিং রেসিপি :আইসিং সুগার ২৫০ গ্রাম, ডিমের সাদা অংশ ১টি

সুগার টপিং প্রস্তুতকরণ :হ্যান্ড মিক্সার দিয়ে আইসিং সুগার এবং ডিমের সাদা অংশ বিট করে নিন। এবার পাইপিং ব্যাগে ভরে পছন্দমতো নকশা করুন, ৮ ঘণ্টা শুকিয়ে বয়ামে ভরে রাখুন।

 

চিকেন ফিস পাই

 

আসছে ভ্যালেন্টাইনে খাবারের তালিকায় রাখুন চিকেনে ভরা মাছের পাই।

চিকেনের পুরের উপকরণ :সিদ্ধ চিকেন ১ কাপ, কুঁচোনো সবজি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাবাব মসলা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

চিকেন পুর প্রস্তুতকরণ :প্যানে তেল গরম করে একেক করে সব উপকরণ দিয়ে অল্প আঁচে সময় নিয়ে চিকেন পুর তৈরি করে নিন।

ফিস পাইয়ের উপকরণ :ময়দা ১ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ ১/৪ চা চামচ, পানি আধা কাপ, ডিম ১টি।

ফিস পাই প্রস্তুতকরণ :ডিম ছাড়া বাকি উপকরণ দিয়ে ময়ান তৈরি করে ছোট আকারের রুটি বেলে রুটির দুপাশে ১ ইঞ্চি মাপের লেইস কেটে তার মাঝে চিকেন পুর দিয়ে দুপাশের লেইস একের উপর এক বসিয়ে মাছের আকার দিতে হবে, এরপর এর উপর ফেটানো ডিম ব্রাশ করতে হবে। এবার প্রিহিটেড ওভেনে মিড হাইতে ৫-৬ মিনিট বেক করলেই হয়ে গেল চিকেন ফিস পাই।

 

চিকেন চিজ বার্ন স্টিক

 

এই ভ্যালেন্টাইনে খাবারের মেন্যুতে রাখুন স্পাইসি চিকেন চিজ সাসলিক।

চিকেন চিজ বার্ন স্টিকের উপকরণ :চিকেন আধা কেজি (কিউব করে কাটা), চিজ ১ কাপ (কিউব করে কাটা), ক্যাপসিকাম ১ কাপ (কিউব করে কাটা), পেঁয়াজ ১ কাপ (কিউব করে কাটা), বারবিকিউ সস ২ টেবিল চামচ।

চিকেন চিজ বার্ন স্টিক প্রস্তুতকরণ :সবগুলো উপকরণ মাখিয়ে ২/৩ ঘণ্টা ফ্রিজে মেরিনেট করে রাখুন, স্টিকগুলো ৫/৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। বারবিকিউ ফ্রেমে আগুন জ্বালিয়ে স্টিকে গেঁথে স্টিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ঝলসে নিলেই হয়ে গেল, চিকেন চিজ বার্ন স্টিক।

 

ভ্যানিলা ভ্যালেন্টাইন কেক

 

মাইক্রোওভেনে মাত্র ৮ মিনিটে একদম পারফেক্ট আকারের এবং বেশ স্পঞ্জি ভ্যালেন্টাইন কেক পেতে রেসিপিটি বেশ সাবধানে অবিকল অনুসরণ করুন।

বাটার ক্রিম :একেবারে ঠিকঠাক ভ্যালেন্টাইন কেকের উপরের সাজগোজের জন্য বাটার ক্রিম সবচেয়ে সেরা পছন্দ হওয়া উচিত, যা গলে বা লেপ্টে যাওয়ার আশঙ্কা দূর করবে।

বাটার ক্রিমের উপকরণ :বাটার ১০০ গ্রাম, আইসিং সুগার ১০০ গ্রাম, ভেনিলা ফ্লেভার ২ ফোঁটা, পছন্দমতো রং ২ ফোঁটা।

বাটার ক্রিমের প্রস্তুতকরণ :একটি প্লাস্টিকের বাটিতে ইলেকট্রিক হ্যান্ড মিক্সার দিয়ে সবগুলো উপকরণ একসঙ্গে মিক্স করে নিন।

ভ্যানিলা ভ্যালেন্টাইন কেকের উপকরণ :ডিম ৩টি, আইসিং সুগার ২০০ গ্রাম, ভেনিলা অ্যাসেন্স ১/৩ চা চামচ, লবণ ১ চিমটি, বাটার ১০০ গ্রাম, বেকিং পাউডার ১ টেবিল চামচ, ময়দা ১ কাপ, তরল দুধ ঘন আধা কাপ।

ভ্যালেন্টাইন কেক প্রস্তুতকরণ :একটি প্লাস্টিকের বোলে ডিমের সাদা অংশ, আইসিং সুগার, ভেনিলা অ্যাসেন্স নিয়ে ইলেকট্রিক হ্যান্ড মিক্সার দিয়ে ফোম করে নিতে হবে। তরল দুধ গরম করে তাতে বাটার দিয়ে নেড়ে বাটার গলিয়ে নিন। এবার তাতে ময়দা, বেকিং পাউডার, ডিমের কুসুম দিয়ে মিক্সার দিয়ে ভালোভাবে মিশিয়ে, বানানো ফোমের সঙ্গে মিশিয়ে বেটার প্রস্তুত করুন। এবার ভ্যালেন্টাইন শেপের মোল্ডে বেকিং পেপার রেখে তাতে অর্ধেক পরিমাণ বেটার দিয়ে মাইক্রোওভেনে মিড হাইতে ৮/১০ মিনিট রাখলেই হয়ে গেল ভ্যালেন্টাইন কেক। কেক ঠাণ্ডা হয়ে এলে পাইপিং ব্যাগে বাটার ক্রিম ভরে ইচ্ছেমতো নকশা করে পরিবেশন করুন ভ্যালেন্টাইন কেক।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন