শিল্পকলায় নৃত্যদিবসে বর্ণিল আয়োজন
ইত্তেফাক রিপোর্ট৩০ এপ্রিল, ২০১৫ ইং
শিল্পকলায় নৃত্যদিবসে বর্ণিল আয়োজন
আনন্দ শোভাযাত্রা, সেমিনার, গুণী নৃত্যশিল্পীদের সম্মাননা প্রদান, নৃত্যানুষ্ঠান ও আলোচনা সভার মধ্য দিয়ে গতকাল বুধবার শিল্পকলা একাডেমিতে উদযাপিত হলো আন্তর্জাতিক নৃত্যদিবস ২০১৫। ‘সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে’ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গতকাল দিবসটি উদযাপিত হয়। এবছরের গুণী নৃত্যশিল্পী সম্মাননা পেয়েছেন নারায়ণ দেব।

সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আন্তর্জাতিক নৃত্যদিবসের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড.রণজিত্ কুমার বিশ্বাস, আইটিআই বাংলাদেশের সহসভাপতি অধ্যাপক আবদুস সেলিম, নৃত্যশিল্পী লায়লা হাসান ও আমানুল হক।

এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ নৃত্যশিল্পী  সংস্থার সভাপতি মীনু হক ও শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সাধারণ সম্পাদক মাহ্ফুজুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন।

আলোচনা ও সম্মাননা প্রদান পরবর্তী নৃত্যানুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস, পল্লবী ডান্স সেন্টার, কত্থক সম্প্রদায়, দিব্য সাংস্কৃতিক সংগঠন, রেওয়াজ পারফর্মিং আর্টস, সুকন্যা, স্পন্দন, জাগোআর্ট সেন্টার, আঙ্গিকাম, নান্দনিক, নৃত্যম, ধৃতি নৃত্যালয়, ভাবনা, সোম একাডেমি, শিখর কালচারাল সেন্টার, নৃত্যভূমি, ছন্দ মঞ্জুরী, নন্দন কলা কেন্দ্র, নৃত্যছন্দ, নৃত্যালোক, নটরাজ বেণুকা ললিতকলা একাডেমি। এছাড়া খুলনা, নোয়াখালী, সিলেট ও রাজশাহীর বিভিন্ন সংগঠনের শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন।

এর আগে বেলা ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে “সন্ত্রাস প্রতিরোধে নৃত্যকলার অবস্থান” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মিনা মোঃ নজরুল ইসলাম। এতে আরো উপস্থিত ছিলেন নৃত্যশিল্পী আমানুল হক, লায়লা হাসান, গোলাম মোস্তফা খান, মীনু হক, মাহফুজুর রহমান, ইলিয়াস হায়দার, সাজু আহমেদ, ইমদাদুল হক খোকন, শাহজাহান, ড. নীগার সুলতানা ও নীলুফার ওয়াহিদ পাপড়ীসহ প্রায় শতাধিক নৃত্যশিল্পী, নৃত্যপরিচালক ও নৃত্য গবেষক। বিকাল ৪ টায় আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে একাডেমি প্রাঙ্গণে বর্ণাঢ্য ‘আনন্দ শোভাযাত্রা’ অনুষ্ঠিত হয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন